আগামী ২০ আগস্ট পবিত্র আশুরা

বাংলাদেশে পবিত্র আশুরা পালিত হবে আগামী ২০ আগস্ট (শুক্রবার)। সোমবার (৯ আগস্ট) দেশের আকাশে মহররম মাসের চাঁদ দেখা যায়নি। বুধবার (১১ আগস্ট) শুরু হচ্ছে মহররম মাস ও নতুন বছর ১৪৪৩ হিজরি।

সোমবার সন্ধ্যায় রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম। ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন এ তথ্য জানান।

সারা বিশ্বের মুসলিম উম্মাহ পবিত্র আশুরাকে বিশেষ তাৎপর্য ও গুরুত্ব দিয়ে প্রতিবছর পালন করে থাকে। কেননা, দিবসটিই যে কারবালার শোকাবহ ও হৃদয়বিদারক ঘটনার।

হিজরি ৬১ সনের ১০ মহররম অর্থাৎ এই দিনটিতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) ও তার পরিবার এবং অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে কারবালা প্রান্তরে শহীদ হন।

বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে প্রতিবছর পালিত হয়। সরকার সাধারণ ছুটিও ঘোষণা দিয়ে থাকে।

আশুরা মানেই তাজিয়া মিছিল। বিশেষ করে হোসনী দালানসহ রাজধানীর বিভিন্ন এলাকায় এই মিছিল অনুষ্ঠিত হয়ে থাকে। তবে করোনা মহামারির কারণে এবারের অনুষ্ঠান হয়তো পরিবর্তন আনা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *