ইরানের উদ্ভাবিত করোনা টিকা ‘কোভ পার্স’-র প্রয়োগ শুরু

ইরানের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ‘কোভ পার্স’-র প্রয়োগ শুরু করেছে তেহরান। গতকাল বুধবার (৩১ মার্চ) ৯৪ জন স্বেচ্ছাসেবীর শরীরে এই টিকা প্রয়োগ করা হয়।

কোভ পার্স টিকার গবেষণা বিভাগের প্রধান সাঈদ কালান্তারি এ খবর নিশ্চিত করে বলেন, এখন পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের শরীরে এমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি যার কারণে এটির প্রয়োগ স্থগিত বা এতে কোনো পরিবর্তন আনার প্রয়োজন হয়।

ইরানি টিকা আবিষ্কারক টিমের প্রধান গবেষক আরও বলেন, ইরানি টিকা কোভ পার্সের তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই, এটা প্রমাণিত হয়েছে। এমনকি যারা এটি গ্রহণ করেছেন তারা জ্বর আসা বা শরীরে কাঁপুনি ওঠার মতো সমস্যায়ও ভোগেননি।

সাঈদ কালান্তারি জানান, মানবদেহে টিকার পরীক্ষামূলক প্রয়োগ পূর্ণ করার জন্য ‌মোট ‌১৩৩ জনের দেহে এটি প্রয়োগ করতে হবে যা আগামী সপ্তাহ নাগাদ সম্পন্ন হবে। এরপর এর পূর্ণাঙ্গ ফলাফল পেতে আরও ৩৫ দিন সময় প্রয়োজন হবে। কাজেই আগামী মাসের শেষ নাগাদ এই গোটা প্রক্রিয়া সম্পন্ন হবে বলে তিনি আশা প্রকাশ করেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তত্ত্বাবধানে ইরানের ওষুধ নির্মাণকারী সংস্থা ‘রাজি’ করোনাভাইরাসের এই টিকার গবেষণা ও উদ্ভাবন করে।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবার বিক্রির বাজারে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনের গণ্ডি পেরিয়ে দ্রুতগতিতে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই ভাইরাসে সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা বাড়তে থাকায় পরের বছরের ১১ মার্চ করোনা প্রাদুর্ভাবকে বৈশ্বিক মহামারি ঘোষণা করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *