1. news.dailynobobarta@gmail.com : ডেইল নববার্তা : ডেইল নববার্তা
  2. udoyjuwelahmed@gmail.com : শহীদুর রহমান জুয়েল সিলেট ব্যুরো চীফ : শহীদুর রহমান জুয়েল সিলেট ব্যুরো চীফ
  3. rabbu4046@gmail.com : রাব্বু হক প্রধান আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : রাব্বু হক প্রধান আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি
  4. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
ঘিওরে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত | Daily Nobobarta
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১২:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
মুন্সীগঞ্জে যাকাত ফাউন্ডেশনের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ মিরসরাইয়ে কাভার্ডভ্যানের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত রাজারহাটে জেলা পুলিশের উদ্যোগে ঘর পাচ্ছেন দৃষ্টি প্রতিবন্ধী খলিল ঘিওরে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন এর আলোচনা সভা সম্পন্ন ফের আর্থিক প্রতারণা মামলায় জ্যাকলিনকে তলব পাকিস্তান ক্রিকেটকে হত্যা করেছে নিউজিল্যান্ড : শোয়েব আখতার পাবনায় টুম্পা ও অনিবার্ণের স্মরণে বাচনশৈলীর ফ্রি স্বাস্থ্য ক্যাম্প দৌলতপুরে অবৈধ চায়না জাল জব্দ, ১ জনের জেল ও ৬ জনের জরিমানা আগামী প্রজন্মের জন্য টেকসই ভবিষ্যৎ নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৬ প্রস্তাব চল্লিশ কাহনিয়া প্রবাসী কল্যাণ সমিতির মানবিক কাজে মুগ্ধ গ্রামবাসী

ঘিওরে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

আল মামুন, ঘিওর (মানিকগঞ্জ) প্রতিনিধি
  • আপডেট টাইম : রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১
  • ২০৫ বার পঠিত
ঘিওরে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

ঘিওরে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত। আবহমান বাঙালী জাতির ঐতিহ্য ও শতবর্ষের প্রাচীন সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ নৌকা বাইচ প্রতিযোগিতা। নদী মাতৃক এ দেশের গ্রামীণ লোক সাংস্কৃতির সেই ঐতিহ্যকে বুকে ধারণ করে দেশের বিভিন্ন নদ-নদী ও বিল-বাওড়ে আয়োজন করা হয় নৌকা বাইচের।

এরই ধারাবাহিকতায় ঘিওর উপজেলার ঘিওর ইউনিয়নের গোলাপনগর গ্রামে উৎসব মূখর পরিবেশে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকা বাইচ। থৈথৈ জলে, ঢাক-ঢোলের তালে তালে গ্রাম বাংলার গান আর মাঝি-মাল্লার বৈঠার ছন্দ মাতিয়ে তোলে গোলাপনগরের শান্ত জলের ঢেউকে। আর সেই তালে তাল মেলাতে বিশাল বিস্তৃত বিলের বুকে নামে হাজারো জনতার ঢল।

প্রতি বছরের মতো এবারও বর্ণীল এ নৌকা বাইচের আয়োজন করে গোলাপনগর গ্রামবাসী। রবিবার (৫ সেপ্টেম্বর) মানিকগঞ্জের ঘিওর উপজেলার দৃষ্টিনন্দন ও নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি গোলাপনগরে অনুষ্ঠিত হয়ে গেলো গ্রাম-বাংলার শত বছরের ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা।

এ নৌকাবাইচ দেখতে রবিবার বিকালে বিনোদনপ্রেমী দর্শণার্থীদের ঢল নামে গোলাপনগরে। জেলার অন্যতম বিনোদনমূলক এ প্রতিযোগিতায় জেলার বিভিন্ন উপজেলা থেকে জলপথে নৌকা আর সড়কপথে যানবাহনে হাজার হাজার মানুষের সমাগম হয়। পুরুষের পাশাপাশি নারীদের উপস্থিতিও ছিলো চোখে পড়ার মতো। তবে দর্শনার্থীদের মধ্যে স্বাস্থ্যবিধির প্রতি ছিলো স্বাস্থ্য সচেতনতা।

প্রতিযোগিতায় মানিকগঞ্জের কয়েকটি উপজেলার বাহারী নাম ও রঙের ডিঙি, কুশা, সিপাই, খেল্লা, অলংগাসহ কয়েক ক্যাটগরির প্রায় অর্থশত নৌকা অংশ গ্রহণ করে। ছোট, বড় ও মাঝারী নৌকা পৃথক পৃথক কয়েকটি রাউন্ডে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতার চুড়ান্ত রাউন্ডে ঘিওর উপজেলার গোলাপনগর গ্রামের বিসমিল্লাহ্ এক্সপ্রেস মোঃ আলম হোসেন নোয়াই নৌকাটি চ্যাম্পিয়ন হয়। একই উপজেলার নৌকাটি দ্বিতীয় মোঃ মোজাহার মিয়া ও শিবালয় উপজেলার ছোট কুষ্টিয়া এলাকার আতর আলীর নৌকাটি তৃতীয় স্থান অধিকার করে।

পরে অতিথীবৃন্দ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।এ সময় চ্যাম্পিয়ন ও রানারআপসহ অংশ গ্রহণকারী প্রত্যেকটি নৌকাকেই আকর্ষনীয় পুরষ্কার দেওয়া হয়। ঘিওর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ অহিদুল ইসলাম টুটুল এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঘিওর ডি এন পাইলট উচ্চ বিদ্যালয়ের অবঃ সিনিয়র শিক্ষক মোঃ আব্দুর রহমান সহ এলাকার গন্যমান্য ব্যক্তি বর্গ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর.

বিজ্ঞাপন

Daily Nobobarta © 2021 । About Contact PrivacyFamilyবাংলা কনভার্টার
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Dailynobobarta