1. news.dailynobobarta@gmail.com : ডেইল নববার্তা : ডেইল নববার্তা
  2. udoyjuwelahmed@gmail.com : শহীদুর রহমান জুয়েল সিলেট ব্যুরো চীফ : শহীদুর রহমান জুয়েল সিলেট ব্যুরো চীফ
  3. rabbu4046@gmail.com : রাব্বু হক প্রধান আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : রাব্বু হক প্রধান আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি
  4. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
ঘিওরে ব্যস্ত সময় পার করছে সৌখিন মৎস্য শিকারিরা | Daily Nobobarta
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০২:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
মুন্সীগঞ্জে যাকাত ফাউন্ডেশনের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ মিরসরাইয়ে কাভার্ডভ্যানের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত রাজারহাটে জেলা পুলিশের উদ্যোগে ঘর পাচ্ছেন দৃষ্টি প্রতিবন্ধী খলিল ঘিওরে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন এর আলোচনা সভা সম্পন্ন ফের আর্থিক প্রতারণা মামলায় জ্যাকলিনকে তলব পাকিস্তান ক্রিকেটকে হত্যা করেছে নিউজিল্যান্ড : শোয়েব আখতার পাবনায় টুম্পা ও অনিবার্ণের স্মরণে বাচনশৈলীর ফ্রি স্বাস্থ্য ক্যাম্প দৌলতপুরে অবৈধ চায়না জাল জব্দ, ১ জনের জেল ও ৬ জনের জরিমানা আগামী প্রজন্মের জন্য টেকসই ভবিষ্যৎ নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৬ প্রস্তাব চল্লিশ কাহনিয়া প্রবাসী কল্যাণ সমিতির মানবিক কাজে মুগ্ধ গ্রামবাসী

ঘিওরে ব্যস্ত সময় পার করছে সৌখিন মৎস্য শিকারিরা

আল মামুন, ঘিওর (মানিকগঞ্জ) প্রতিনিধি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৭ বার পঠিত
ঘিওরে সৌখিন মৎস্য শিকারি

ঘিওরে ব্যস্ত সময় পার করছে সৌখিন মৎস্য শিকারিরা। মানিকগঞ্জের নদী-নালা, খাল-বিল বর্ষার পানিতে টইটুম্বুর। এসব জলাশয়ে প্রাকৃতিকভাবে জন্ম নিয়েছে বিভিন্ন রকমের দেশীয় মাছ।

এ ছাড়াও অনেক পুকুর থেকে ভেসে যাওয়ায় মাছগুলো এখন মুক্ত জলাশয়ে ঘুরে বেড়াচ্ছে। আর সেই মাছ শিকারে মেতে উঠেছেন ঘিওরের ছেলে থেকে বুড়োরা পর্যন্ত। গত কিছুদিন ধরে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পুড়ো উপজেলায় যেন মাছ শিকারের উৎসব চলছে।

পেশাদার জেলেদের পাশাপাশি সাধারণ মানুষও শখের বশে নেমে পড়েছেন মাছ ধরতে। রীতিমতো উৎসবে পরিণত হয়েছে মাছ শিকার। ফলে মাছ ধরার বড়শি, জাল, চাঁই ও নৌকার কদর বেড়ে গেছে বহু গুণ। ব্যস্ত সময় কাটছে নৌকা তৈরির মিস্ত্রি ও চাঁই তৈরির কারিগরদের।

উপজেলার চরবাইলজুরী এলাকায় খালে ধর্ম জাল পেতে মাছ ধরছিলেন মোঃ রাশেদ খান। তিনি বলেন, অসময়ে বর্ষার পানি বৃদ্ধির ফলে অনেকের পুকুরের মাছ ভেসে গেছে। তিন দিন ধরে আমি এখানে ‘ধর্ম’ জাল পেতে মাছ ধরছি। প্রতিদিন ছোট-বড় মিলিয়ে প্রায় ৭ থেকে ৮ কেজির মতো মাছ পাচ্ছি।

উপজেলার নাটুয়াবাড়ী নিচু জলাশয় (কুম) এলাকায় ১৫টি চাঁই পেতে মাছ ধরছেন বাদু শেখ। তিনি বলেন, মাছ ধরে আমরা পরিবারের সবাই খাচ্ছি, আবার বিক্রিও করছি। সপ্তাহখানেক ধরে গড়ে ৪ থেকে ৫ শ টাকার মাছ বিক্রি করছি।

এবিষয়ে ঘিওর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন বলেন, এলাকার নদী-নালা, খাল-বিল পানিতে ভরে গেছে। এতে জলাশয়গুলোতে দেশি মাছ বৃদ্ধি পেয়েছে। এই মাছ এখানকার মানুষের আমিষের বড় উৎস। স্থানীয়রা নির্বিঘ্নে এই মাছ শিকার করে। পোনা আর মা মাছও শিকারিদের হাত থেকে রেহাই পায় না। এই মাছগুলো যদি আরও কিছুদিন জলাশয়ে থাকে, তাহলে মাছের সংখ্যা আরও বৃদ্ধি পাবে। তাই এই বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর.

বিজ্ঞাপন

Daily Nobobarta © 2021 । About Contact PrivacyFamilyবাংলা কনভার্টার
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Dailynobobarta