1. news.dailynobobarta@gmail.com : ডেইল নববার্তা : ডেইল নববার্তা
  2. udoyjuwelahmed@gmail.com : শহীদুর রহমান জুয়েল সিলেট ব্যুরো চীফ : শহীদুর রহমান জুয়েল সিলেট ব্যুরো চীফ
  3. rabbu4046@gmail.com : রাব্বু হক প্রধান আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : রাব্বু হক প্রধান আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি
  4. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
তালেবান সব প্রতিশ্রুতি ভঙ্গ করছে : জাতিসংঘ | Daily Nobobarta
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০২:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :
মুন্সীগঞ্জে যাকাত ফাউন্ডেশনের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ মিরসরাইয়ে কাভার্ডভ্যানের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত রাজারহাটে জেলা পুলিশের উদ্যোগে ঘর পাচ্ছেন দৃষ্টি প্রতিবন্ধী খলিল ঘিওরে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন এর আলোচনা সভা সম্পন্ন ফের আর্থিক প্রতারণা মামলায় জ্যাকলিনকে তলব পাকিস্তান ক্রিকেটকে হত্যা করেছে নিউজিল্যান্ড : শোয়েব আখতার পাবনায় টুম্পা ও অনিবার্ণের স্মরণে বাচনশৈলীর ফ্রি স্বাস্থ্য ক্যাম্প দৌলতপুরে অবৈধ চায়না জাল জব্দ, ১ জনের জেল ও ৬ জনের জরিমানা আগামী প্রজন্মের জন্য টেকসই ভবিষ্যৎ নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৬ প্রস্তাব চল্লিশ কাহনিয়া প্রবাসী কল্যাণ সমিতির মানবিক কাজে মুগ্ধ গ্রামবাসী

তালেবান সব প্রতিশ্রুতি ভঙ্গ করছে : জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১
  • ২৯ বার পঠিত
মিশেল ব্যাশেলেট

তালেবান সব প্রতিশ্রুতি ভঙ্গ করছে। আফগানিস্তানের তালেবান সরকার নারী অধিকার রক্ষাসহ আরও যেসব প্রতিশ্রুতি দিয়েছিল তা ভঙ্গ করছে বলে জানিয়েছে জাতিসংঘ।

সোমবার (১৩ সেপ্টেম্বর) জেনেভায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেট বলেন, তালেবান ক্ষমতা দখল করার পর নারীদের ঘরে থাকার নির্দেশ দিচ্ছে, কিশোরীদের স্কুলে যেতে বাধা দিচ্ছে ও পুরোনো শত্রুদের ঘরে ঘরে তল্লাশি চালাচ্ছে। কিন্তু তারা বলেছিল শত্রুদের তারা ক্ষমা করে দিয়েছে।

তিনি বলেন, তালেবান গতমাসে ক্ষমতা দখলের পর আফগানিস্তান ‘নতুন এবং এক বিপজ্জনক’ অধ্যায়ে প্রবেশ করেছে। দেশটির নারীরাসহ জাতিগত এবং ধর্মীয় অনেক সম্প্রদায়ই গভীরভাবে উদ্বিগ্ন।

তিনি জেনেভায় মানবাধিকার কাউন্সিলকে মিশেল ব্যাশেলেট বলেন, ক্ষমতা দখলের আগে তালেবানরা নারীদের অধিকারকে সমর্থন করবে এমন আশ্বাস দিলেও গত তিন সপ্তাহে এর উল্টোটাই দেখা গেছে। তারা নারীদেরকে রেখেছে অন্তরালে। তালেবানের নতুন সরকারে নারী প্রতিনিধিত্ব না থাকা নিয়েও ব্যাশেলেট হতাশা প্রকাশ করেন।

দেশটির অনেক জায়গায় ১২ বছরের মেয়েদের স্কুলে যেতে বাঁধা দেওয়া হয়েছে। নারীদের ঘরে থাকতে বলা হয়েছে যামার্কিন নেতৃত্বাধীন আক্রমণের আগে ১৯৯৬-২০০১ সালের সময়কার তালেবান শাসনের মতোই অবস্থা বলে জানান তিনি।

তাছাড়া, আফগানিস্তানের ক্ষমতাচ্যুত সরকারের নিরাপত্তা কর্মকর্তা এবং অন্যান্য সরকারি কর্মকর্তাদেরকে সাধারণ ক্ষমা ঘোষণার পরও তালেবান প্রতিশ্রুতি ভঙ্গ করে তাদের ঘরে ঘরে তল্লাশি চালিয়ে তাদের দেওয়া প্রতিশ্রুতির ভঙ্গ করেছে বলে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

তিনি আরও বলেন, ওইসব কর্মকর্তাসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন কোম্পানির সঙ্গে কাজ করা লোকজনদের ঘরে ঘরে গিয়ে তল্লাশি চালানোর একাধিক অভিযোগ পেয়েছে জাতিসংঘ। ব্যাশেলেট জানান, অনেক আফগান সামরিক বাহিনীর সদস্যদের ওপর প্রতিশোধমূলক হামলার খবরও তারা পেয়েছেন। ফলে আফগানিস্তানে মানবাধিকারের বিষয়টি নজরে রাখার ব্যবস্থা করার আহ্বান জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর.

বিজ্ঞাপন

Daily Nobobarta © 2021 । About Contact PrivacyFamilyবাংলা কনভার্টার
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Dailynobobarta