1. news.dailynobobarta@gmail.com : ডেইল নববার্তা : ডেইল নববার্তা
  2. udoyjuwelahmed@gmail.com : শহীদুর রহমান জুয়েল সিলেট ব্যুরো চীফ : শহীদুর রহমান জুয়েল সিলেট ব্যুরো চীফ
  3. rabbu4046@gmail.com : রাব্বু হক প্রধান আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : রাব্বু হক প্রধান আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি
  4. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
পানের পিকের দাগ মুছতে খরচ ১২০০ কোটি টাকা | Dailynobobarta
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৮:০৭ পূর্বাহ্ন

পানের পিকের দাগ মুছতে খরচ ১২০০ কোটি টাকা

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১
  • ২০ বার পঠিত
পানের পিকের দাগ মুছতে খরচ ১২০০ কোটি টাকা

পানের পিকের দাগ মুছতে খরচ ১২০০ কোটি টাকা। পান বা গুটখার পিক ফেলা শুধু জরিমানা করে আটকানো যাচ্ছে না ভারতে। রেলের বিভিন্ন ট্রেনের বগির পান ও গুটখার পিকের দাগ মুছতে সম্প্রতি খরচ হয়েছে ১২০০ কোটি টাকার বেশি। তাই পিক ফেলা বন্ধে এবার বিশেষ উদ্যোগ নিচ্ছে ভারতীয় রেল কর্তৃপক্ষ।

পান বা গুটখার পিক ফেলা রুখতে এবা পরিবেশবান্ধব পিক ফেলার ছোটো আকারের প্যাকেট বিতরণ করবে রেল। হিন্দুস্থান টাইমসে ভারতীয় রেল সূত্রে খবর, ইজিস্পিট নামে পরিবেশবান্ধব ছোটো আকারের এই পিকদানি খুব সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যাবে। বারবার সেটিকে ব্যবহারও করা যাবে। ১৫ থেকে ২০ বার ওই পিকদানিটিকে ব্যবহার করা যাবে। রেলের ৪২টি স্টেশনে এই পিকদানি পাওয়া যাবে। মাত্র ৫ টাকা থেকে ১০ টাকায় দামে ছোটো আকারের এই পিকদানি পাওয়া যাবে। এখনও পর্যন্ত পশ্চিম, উত্তর ও মধ্য রেল জোনে এই নতুন ধরনের পিকদানির ব্যবহার শুরু হয়েছে।

রেল কর্তাদের আশা, নতুন এই পিকদানি ব্যবহার করার ফলে ট্রেনের ভিতর বা রেল স্টেশন চত্বরে স্বচ্ছতা আরও বাড়বে। রেলের এই তিনটি জোনে নতুন ধরনের এই পিকদানি বিতরণের জন্য কিয়স্ক করা হয়েছে। জানা যাচ্ছে, নতুন ধরনের পিকদানি ব্যবহাক করে মাটিতে ফেলে দিলে তা গাছ উৎপাদনে আরও সহায়তা করবে। ফলে এগুলিকে ে কোনো জায়গায় ফেলে দিলে কোনো অসুবিধা নেই।

ইতোমধ্যে রেলের তরফে বিভিন্ন স্টেশন চত্বরে স্বচ্ছতা অভিযান চালাতে কম উদ্যোগ নেওয়া হয়নি। ভারতীয় কেন্দ্রীয় সরকারের তরফে এই প্রকল্পে ১ হাজার ২০০ কোটি টাকা খরচ হয়ে গিয়েছে। সেই সঙ্গে রেল স্টেশন পরিষ্কার করতে গ্যালন গ্যালন পানি ব্যবহার করা হয়েছে। পাশাপাশি স্টেশন চত্বরে পিক ফেললেই ৫০০ টাকা জরিমানা করা হচ্ছে। কিন্তু তাতেও পান বা গুটখার পিক ফেলা রোখা যায়নি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর.

বিজ্ঞাপন

Daily Nobobarta © 2021 । AboutContactPrivacyFamilyকনভার্টার DMCA.com Protection Status
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Dailynobobarta