বইমেলায় হানিফ সংকেতের বই ‘সংগত প্রসঙ্গত অসংগত’

প্রতিবারের মতো এবারও বইমেলায় প্রকাশিত হয়েছে বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ও লেখক হানিফ সংকেতের বই। তবে এবার হানিফ সংকেত একটি বই প্রকাশ করেছেন। এটির নাম ‘সংগত প্রসঙ্গত অসংগত’।

গভীর পর্যবেক্ষণ, রমনীয় বর্ণনা, ক্ষুরধার বুদ্ধিবৃত্তি তার উপস্থাপিত বিষয়গুলোকে করে তোলে জীবন্ত। বিভিন্ন অসংগতি তুলে ধরে সমাজকে পরিশুদ্ধ করতে তিনি যেমন নিরন্তন কাজ করে যাচ্ছেন তেমনি নাগরিক সচেতনতা, কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্যকে ধরে রাখতেও ভূমিকা রাখছেন।

এবারের গ্রন্থেও সেই বিষয়গুলোকে প্রাধান্য দিয়েছেন হানিফ সংকেত। তিনি বলেন, ‘মিডিয়াতে আমার শুরুটাই লেখালেখি দিয়ে। সেটা সত্তর দশকের শুরুতে। দর্শকদের ভালোবাসার কারণে ইত্যাদি নিয়ে বেশি ব্যস্ত থাকতে হয়, তাই ইচ্ছে থাকলেও সবসময় লিখতে পারি না। তবে মনের ক্ষুধার তাড়নায় চেষ্টা করি বছরে অন্তত একটি হলেও বই প্রকাশ করতে।’

হানিফ সংকেত আরও বলেন, ‘আমাদের সমাজ জীবনে বিভিন্ন সময় বিভিন্ন ঘটনা ঘটে থাকে। যার কিছু সংগত, কিছু প্রসঙ্গত, কিছু অসংগত। যা মানুষকে হাসায়-কাঁদায়-ভাবায়। কখনও মানুষের দুশ্চিন্তা বাড়ায়, ক্ষোভ জন্মায়। এই সংগত প্রসঙ্গত অসংগত বিষয়গুলো নিয়েই ২০২০ সালে দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত লেখার সংকলন নিয়েই আমার এই গ্রন্থ।’

বইটি প্রকাশ করেছে প্রিয় বাংলা প্রকাশন। প্রচ্ছদ করেছেন ধ্রব এষ। বইটি এখন বইমেলায় পাওয়া যাচ্ছে। ইতোপূর্বে বিভিন্ন প্রকাশনী থেকে উপন্যাসসহ বিভিন্ন বিষয়ের ওপর হানিফ সংকেতের প্রায় অর্ধ শতাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *