1. news.dailynobobarta@gmail.com : ডেইল নববার্তা : ডেইল নববার্তা
  2. udoyjuwelahmed@gmail.com : শহীদুর রহমান জুয়েল সিলেট ব্যুরো চীফ : শহীদুর রহমান জুয়েল সিলেট ব্যুরো চীফ
  3. rabbu4046@gmail.com : রাব্বু হক প্রধান আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : রাব্বু হক প্রধান আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি
  4. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
বাংলাদেশ পরিষ্কার-পরিচ্ছন্ন সৌন্দর্যমন্ডিত বাস্তবায়ন কমিশন গঠন | Daily Nobobarta
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
মুন্সীগঞ্জে যাকাত ফাউন্ডেশনের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ মিরসরাইয়ে কাভার্ডভ্যানের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত রাজারহাটে জেলা পুলিশের উদ্যোগে ঘর পাচ্ছেন দৃষ্টি প্রতিবন্ধী খলিল ঘিওরে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন এর আলোচনা সভা সম্পন্ন ফের আর্থিক প্রতারণা মামলায় জ্যাকলিনকে তলব পাকিস্তান ক্রিকেটকে হত্যা করেছে নিউজিল্যান্ড : শোয়েব আখতার পাবনায় টুম্পা ও অনিবার্ণের স্মরণে বাচনশৈলীর ফ্রি স্বাস্থ্য ক্যাম্প দৌলতপুরে অবৈধ চায়না জাল জব্দ, ১ জনের জেল ও ৬ জনের জরিমানা আগামী প্রজন্মের জন্য টেকসই ভবিষ্যৎ নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৬ প্রস্তাব চল্লিশ কাহনিয়া প্রবাসী কল্যাণ সমিতির মানবিক কাজে মুগ্ধ গ্রামবাসী

বাংলাদেশ পরিষ্কার-পরিচ্ছন্ন সৌন্দর্যমন্ডিত বাস্তবায়ন কমিশন গঠন

বিশেষ প্রতিবেদক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৪২ বার পঠিত
বাংলাদেশ পরিষ্কার-পরিচ্ছন্ন সৌন্দর্যমন্ডিত বাস্তবায়ন কমিশন গঠন

“বাংলাদেশ পরিষ্কার-পরিচ্ছন্ন সৌন্দর্যমন্ডিত বাস্তবায়ন কমিশন গঠন”এবং ৯ মাসে বাংলাদেশে পরিষ্কার-পরিচ্ছন্ন বাস্তবায়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী, বন ও পরিবেশমন্ত্রী কাছে আলীকদম উপজেলা নিবার্হী অফিসারের মাধ্যমে স্মারকলিপি প্রদান করেন আলীকদমের তরুণ শিক্ষার্থী মোঃ মহিউদ্দিন (বন্ধু)।

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি তে সরকারের কাছে বিনীত অনুরোধ করেন কোয়ান্টাম কসমো কলেজের বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রস্তুতি শিক্ষার্থী মোঃ মহিউদ্দিন (বন্ধু) “পরিবেশবন্ধু প্লান প্রজেক্ট (“বাংলাদেশ পরিষ্কার-পরিচ্ছন্ন সৌন্দর্যমন্ডিত বাস্তবায়ন কমিশন” গঠন) ১,২,” বাস্তবায়নে এর মাধ্যমে বাংলাদেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন সৌন্দর্যমণ্ডিত করে বিশ্বের দরবারে দেশকে এগিয়ে যাওয়ার সুযোগ করে দেওয়ার আহ্বান জানাচ্ছে।

বাংলাদেশকে পরিষ্কার পরিচ্ছন্ন সৌন্দর্যবর্ধন বাস্তবায়ন এই উন্নয়নকামী প্রজেক্টটি প্রতিটি মানুষ প্রত্যক্ষ এবং পরোক্ষ উন্নয়ন এবং নতুনত্বের ছোঁয়া পাবে। মহিউদ্দিন স্বপ্ন বাংলাদেশ হোক পরিবেশ ও জলবায়ু এবং পরিষ্কার-পরিচ্ছন্ন সৌন্দর্যমণ্ডিত ক্ষেত্রে বাংলাদেশ হোক বিশ্বের রোল মডেল। আমাদের প্রিয় সোনার বাংলাদেশ বিশ্বের সবচেয়ে সৌন্দর্যময় এবং মমতাময় স্থান। অন্যান্য দেশ থেকে আমাদের দেশে সফর এবং গবেষণা ,পরামর্শের জন্য আসবে। পূর্বপুরুষদের মত আমাদেরও থাকবে গলা ভরা গান হৃদয় ভরা টান।

পরিষ্কার-পরিচ্ছন্ন বিশ্বাসের অংশ, দেশ পরিষ্কার-পরিচ্ছন্ন সৌন্দর্যমণ্ডিত থাকলে দেশের মানুষের মননে ও একটা পরিবর্তন আসবে এবং অনেক সমস্যা থেকে আমরা মুক্তি পাব। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে নতুন যুদ্ধে হোক ময়লা আবর্জনার বিরুদ্ধে, প্রতিটি ময়লা-আবর্জনা কে দেশের শত্রু মনে করে পরিষ্কার পরিচ্ছন্ন করে ফেলতে হবে। নয় মাসে বাংলাদেশ স্বাধীন হয়েছে, নয় মাসে বাংলাদেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন বাস্তবায়নের জন্য বিনীত অনুরোধ করছি। বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বপ্ন এবং জনগণের আশা ছিল সোনার বাংলাদেশ গঠন করা। কিন্তু যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলার ফলে বায়ু, পানি, মাটি দূষণ হয়ে আবহাওয়া ও দূষণ হয়ে যাচ্ছে। যেখানে সেখানে পলিথিন ময়লা আবর্জনা ফেলার কারণে মাটির গুনগত মান ও বাংলাদেশর সৌন্দর্য নষ্ট হচ্ছে। ফলে আবহাওয়া ও জলবায়ু পরিবর্তন হয়ে দেশ বিপদের মুখে চলে যাচ্ছে।
বাংলাদেশ পরিষ্কার-পরিচ্ছন্ন সংগঠন
বাংলাদেশের মাটি সোনার চাইতে খাটি। এই খাটি সোনা ধ্বংসের পথে। এই ময়লা আবর্জনা দূষণের ফলে আবহাওয়া পরিবর্তন রোগ-ব্যাধি প্রাদুর্ভাব বৃদ্ধি পাচ্ছে। এতে দেশের স্বাস্থ্য ব্যায় বেড়ে যাচ্ছে। যেখানে বাংলাদেশের সৌন্দর্য দেখে মুগ্ধ হওয়ার কথা সেখানে ময়লার গন্ধে নাক চেপে ধরে রাস্তা ঘাটে চলাচল করতে হচ্ছে। অনেকেই চিন্তা করতেছে টাকা পয়সা ইনকাম করে বিদেশে পাড়ি জমানোর। ঢাকা শহর সহ সমগ্র বাংলাদেশ দিন দিন বসবাস এর অনুপযোগী পথে চলে যাচ্ছে। যেখানে মানুষ বসবাস করতে পারবে না সেখানে অন্য উন্নয়ন গুলো অবমূল্যায়িত হবে। তার জন্য প্রয়োজন পরিবেশবন্ধু প্লান প্রজেক্ট ১ (পরিষ্কার-পরিচ্ছন্ন ও সৌন্দর্যমন্ডিত)” বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার মাধ্যমে বাংলাদেশকে পরিস্কার পরিচ্ছন্ন সৌন্দর্যমণ্ডিত করা।

বর্তমান সময়ে বৃক্ষ নিধন সহ অন্যান্য কারণে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে, বায়ু দূষিত হচ্ছে এতে স্বাস্থ্য সমস্যা বেড়ে যাচ্ছে। জলবায়ু পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বৃক্ষ নিধন রোধ এবং বৃক্ষরোপণের অনেক উদ্যোগ গ্রহণ করা হলেও যথাযথ এবং কার্যকরীভাবে বাস্তবায়ন হচ্ছে না। প্রতিটি মানুষ নানা পেশায় নিয়োজিত এবং ব্যস্ত। তাদের এই নিয়ে চিন্তা করার সময় নেই। তাই এ সমস্যা সমাধানে “পরিবেশবন্ধু প্লান প্রজেক্ট ২ ” প্রজ্ঞাপন জারি ও বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। এতে জলবায়ু ও পরিবেশের অনেক উন্নয়ন সাধন হবে। “পরিবেশবন্ধু প্লান প্রজেক্ট ২ (বৃক্ষরোপণ)” মূল প্রতিপাদ্য হচ্ছে বৃক্ষরোপনের দায়িত্বটি শিক্ষার্থীদের দিতে হবে। গাছের দায়িত্ব নেওয়ার মাধ্যমে সমাজের দেশের দায়িত্ব নিতে প্রস্তুত হবে‌।
বাংলাদেশ পরিষ্কার-পরিচ্ছন্ন সংগঠন
শিক্ষার্থীদের বৃক্ষরোপনের দায়িত্বের মাধ্যমে জলবায়ু ও পরিবেশের ভারসাম্য রক্ষা হবে, এতে সমাজের উপকার, দেশের উপকার বিশ্ববাসীর কল্যাণ হবে। শিক্ষা জীবন থেকে বৃক্ষরোপণ এর দায়িত্ব নেওয়ার মাধ্যমে প্রস্তুত হওয়ার সুযোগ পাবে। যেহেতু জনসংখ্যার বৃহৎ সংখ্যক শিক্ষার্থী, তাই প্রতিবছর বিশাল সংখ্যক গাছ রোপন হবে। বৃক্ষরোপন কার্যক্রম সফল হবে। জলবায়ু ও পরিবেশ উন্নয়নের পথে এগিয়ে যাবে।পরিবেশ ও জলবায়ু রক্ষায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় গৃহীত নীতিমালা এবং সিটি কর্পোরেশন, পৌরসভা,ইউনিয়ন পরিষদ এর পরিষ্কার-পরিচ্ছন্ন বিষয়ে নির্দেশনাগুলো যথাযথভাবে বাস্তবায়ন হচ্ছে না। তাই সবগুলোকে নির্দেশনা কে সমন্বয় করে পরিবেশ ও জলবায়ু রক্ষায় এবং পরিষ্কার-পরিচ্ছন্ন সৌন্দর্যমন্ডিত সোনার বাংলাদেশ গঠনের প্রত্যয় “পরিবেশবন্ধু প্লান প্রজেক্ট ১,২,” প্রজেক্ট কে সমৃদ্ধ করে প্রজ্ঞাপন জারি/প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ জন্য স্মারকলিপি প্রদান করছি।বিশ্ব চক্রকারী অগ্রাসীরা প্লান বাস্তবায়নে বাধা দিতে পারে বলে মনে হচ্ছে। সকল বাধার বৃত্ত ভেঙ্গে সকলে মিলে দেশের কল্যাণে মানবতার কল্যাণে আমাদের পরিস্কার পরিচ্ছন্ন সৌন্দর্যমণ্ডিত বাংলাদেশ বাস্তবায়ন করতে হবে। উক্ত প্রজেক্ট বাস্তবায়নে সরকারের পদক্ষেপ কামনা করছে শিক্ষার্থী মোঃ মহিউদ্দিন (বন্ধু)।

বীজ থেকে চারা চেতনা-লামা কোয়ান্টাম কসমো কলেজের শিক্ষার্থী মোঃ মহিউদ্দিন (বন্ধু )বাড়ি বান্দরবান জেলার আলীকদম উপজেলায়। করোনাকালীন সময়ে তার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় দীর্ঘদিন ধরে নিজ উপজেলায় অবস্থান করছে। এলাকার বাজার এবং অনন্য স্থান ও অপরিষ্কার অপরিচ্ছন্নতা দেখে স্থানীয় কিছু উদ্যমী তরুণকে সাথে নিয়ে পরিচ্ছন্ন আলীকদম, পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে তৎপরতা চালায়।আলীকদম উপজেলায় কিছু স্বেচ্ছাসেবক সমন্বয় করে তিনটা বাজার পরিষ্কার করে এবং একটা বাজারে প্রতিটি দোকানে ডাস্টবিনের ব্যবস্থা করে। কিন্তু পরিষ্কার অভিযান পরিচালনা তারপরের দিন আবার ময়লা-আবর্জনা হয়ে যায়। এই থেকে শুরু হয় মহিউদ্দিনের অন্যরকম উদ্যোগ। এলাকায় এলাকায় পরিদর্শন, এবং সাধারণ মানুষ থেকে শুরু করে প্রতিটি স্তরে থেকে মতামত নেওয়া শুরু করে, কি করলে বাংলাদেশ পরিষ্কার-পরিচ্ছন্ন সৌন্দর্যমন্ডিত বাংলাদেশ করা যায়? সমস্যা নিয়ে চিন্তা করতে করতে তৈরি করে পরিবেশ বন্ধু প্লান্ট প্রজেক্ট নামে দুটি প্রজেক্ট। জলবায়ু এবং পরিবেশ রক্ষা ও পরিষ্কার-পরিচ্ছন্ন সৌন্দর্যমন্ডিত বাংলাদেশ এবং বিশ্ব গড়ার জন্য তার প্রজেক্ট ভূমিকা রাখতে পারে। মহিউদ্দিন পরিষ্কার-“পরিষ্কার-পরিচ্ছন্ন সৌন্দর্যমন্ডিত বাংলাদেশ বাস্তবায়নের কমিশন”গঠন করে নয় মাসে বাংলাদেশে পরিষ্কার-পরিচ্ছন্ন বাস্তবায়নের জন্য সরকারের কাছে প্রস্তাবনা পেশ করে যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর.

বিজ্ঞাপন

Daily Nobobarta © 2021 । About Contact PrivacyFamilyবাংলা কনভার্টার
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Dailynobobarta