1. news.dailynobobarta@gmail.com : ডেইল নববার্তা : ডেইল নববার্তা
  2. udoyjuwelahmed@gmail.com : শহীদুর রহমান জুয়েল সিলেট ব্যুরো চীফ : শহীদুর রহমান জুয়েল সিলেট ব্যুরো চীফ
  3. rabbu4046@gmail.com : রাব্বু হক প্রধান আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : রাব্বু হক প্রধান আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি
  4. subrata6630@gmail.com : Subrata Deb Nath : Subrata Deb Nath
সপ্তাহের প্রথম কার্যদিবসেই পুঁজিবাজারে উত্থান-পতন | Daily Nobobarta
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
মুন্সীগঞ্জে যাকাত ফাউন্ডেশনের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ মিরসরাইয়ে কাভার্ডভ্যানের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত রাজারহাটে জেলা পুলিশের উদ্যোগে ঘর পাচ্ছেন দৃষ্টি প্রতিবন্ধী খলিল ঘিওরে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন এর আলোচনা সভা সম্পন্ন ফের আর্থিক প্রতারণা মামলায় জ্যাকলিনকে তলব পাকিস্তান ক্রিকেটকে হত্যা করেছে নিউজিল্যান্ড : শোয়েব আখতার পাবনায় টুম্পা ও অনিবার্ণের স্মরণে বাচনশৈলীর ফ্রি স্বাস্থ্য ক্যাম্প দৌলতপুরে অবৈধ চায়না জাল জব্দ, ১ জনের জেল ও ৬ জনের জরিমানা আগামী প্রজন্মের জন্য টেকসই ভবিষ্যৎ নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৬ প্রস্তাব চল্লিশ কাহনিয়া প্রবাসী কল্যাণ সমিতির মানবিক কাজে মুগ্ধ গ্রামবাসী

সপ্তাহের প্রথম কার্যদিবসেই পুঁজিবাজারে উত্থান-পতন

ডেইলি নববার্তা ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৩ বার পঠিত
সপ্তাহের প্রথম কার্যদিবসেই পুঁজিবাজারে উত্থান-পতন

সকালে উত্থান বিকেলে সূচক পতনের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১২ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এই দরপতনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৫৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৪৭ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও। আর তাতে আট কার্যদিবস পর পুঁজিবাজারে ছন্দপতন হলো।

রোববার ব্যাংক-বিমা, আর্থিক প্রতিষ্ঠান, প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। যা অব্যাহত ছিল বেলা ১১টা পর্যন্ত। এরপর শুরু হয় শেয়ার বিক্রির চাপ। যা দিনের শেষ সময় পর্যন্ত অব্যাহত ছিল। এতে বাজারে সূচকের বড় পতন হয়েছে।

ডিএসইর তথ্য মতে, রোববার বাজারে মোট ৩৭৬টি প্রতিষ্ঠানের ৬৩ কোটি ৭৪ লাখ ৬৪ হাজার ৬৭টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ৮৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৭০৮ কোটি ৪০ লাখ ৪১ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৬৯৬ কোটি ৫৮ লাখ ২৫ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৬ দশমিক ৬৫ পয়েন্ট কমে ৭ হাজার ২০২ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট কমে ১ হাজার ৫৭৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে ২ হাজার ৬৩৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো ফার্মা, তৃতীয় স্থানে ছিল স্কয়ার ফার্মার শেয়ার। এরপর যথাক্রমে ছিল লঙ্কাবাংলা ফাইন্যান্স, ব্রিটিশ আমেরিকান টোবাকো লিমিটেড, লাফার্জহোলসিম, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স এবং মেঘনা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪৭পয়েন্ট কমে ২০ হাজার ৯৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৬টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ১১৪ কোটি ২৬ লাখ ৭৭ হাজার ১৯৫ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯৬ কোটি ৭৩ লাখ ১৮ হাজার ২১৩ টাকা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর.

বিজ্ঞাপন

Daily Nobobarta © 2021 । About Contact PrivacyFamilyবাংলা কনভার্টার
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Dailynobobarta