dailynobobarta logo
আজ মঙ্গলবার, ১৮ জুলাই ২০২৩ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নতুন নামকরণ

প্রতিবেদক
শহীদুর রহমান জুয়েল, সিলেট ব্যুরো
মঙ্গলবার, ১৮ জুলাই ২০২৩ | ১১:৩০ অপরাহ্ণ
বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তনের বিষয়ে সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমানের প্রচেষ্টা ও প্রস্তাবে মিললো চূড়ান্ত অনুমোদন।প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তাঁর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে খসড়াটির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এখন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়টির নাম ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট’।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন- সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, ২০১৮ এর আওতায় সিলেটে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। সেটির নাম পরিবর্তন করে বর্তমানে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট’ নামকরণ করা হয়েছে।

জানা যায়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট’ নামকরণের জন্য প্রথম প্রস্তাব করেন সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমান। তিনি নির্বাচিত হওয়ার পরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে গিয়ে প্রথম এই প্রস্তাব উত্থাপন করেন। পরে তিনি ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর জাতীয় সংসদেও এই দাবি তুলে ধরেন। পরে সিলেট-১ আসনের এমপি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এমপি হাবিবের প্রস্তাবের সমর্থন জানিয়ে প্রধানমন্ত্রী বরাবরে একটি ডিও লেটার দেন। এসময় পৃথক আরেকটি ডি.ও লেটার দেন এমপি হাবিব।

পরবর্তীতে ২০২১ সালের ২৫ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সিন্ডিকেট সভায় বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনার পর নাম পরিবর্তনের সিদ্ধান্ত হয় এবং একই বছরের ৯ ডিসেম্বর সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট’ নামকরণের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। ওইদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা চূড়ান্ত এ অনুমোদন দেন।

সর্বশেষ সোমবার মন্ত্রিসভার বৈঠকে বিষয়টির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয় এবং সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাম হয় ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট’।

এবিষয়ে সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব বলেন, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, ২০১৮ এর আওতায় সিলেটে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। বর্তমানে তার নাম পরিবর্তন করে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট’ করা হয়েছে।

তিনি আরও বলেন, এ বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করায় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলতে চাই, নাম পরিবর্তনে তিনি যে ভূমিকা রেখেছেন তাতে সিলেটবাসী উনার নিকট চিরদিন কৃতজ্ঞ থাকবে।

শহীদুর রহমান জুয়েল, সিলেট ব্যুরো
সিলেট ব্যুরো at ডেইলি নববার্তা | Website | + posts

সর্বশেষ - মানিকগঞ্জ