dailynobobarta logo
ঢাকাবুধবার , ১৯ জুলাই ২০২৩
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

পূর্বাভাসের চেয়েও বাংলাদেশের প্রবৃদ্ধি বেশি : এডিবি

দৈনিক নববার্তা ডেস্ক
জুলাই ১৯, ২০২৩ ৩:৪২ অপরাহ্ণ
Link Copied!

২০২৩ অর্থবছরের (জুনের ৩০ তারিখ শেষ হয়েছে) জন্য ৬ শতাংশের উচ্চতর বরাদ্দ শক্তিশালী নিট রফতানিকে প্রতিফলিত করে, কারণ আমদানি প্রত্যাশার চেয়ে দ্রুত হ্রাস পেয়েছে এবং রফতানি প্রবৃদ্ধি প্রত্যাশার চেয়ে কম হ্রাস পেয়েছে। এমনটাই জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

সরবরাহের দিক থেকে সমস্ত আকারের উৎপাদনকারী সংস্থাগুলো প্রবৃদ্ধিতে অবদান রাখার জন্য সহায়ক সরকারি নীতিগুলো ব্যবহার করেছে। বন্যা, সাইক্লোন এবং খরার কারণে ফসলের ক্ষতি আংশিকভাবে ভর্তুকি, প্রণোদনা এবং অন্যান্য ব্যবস্থার মাধ্যমে পূরণ করা হয়েছিল। সেবা খাত উচ্চতর গুদাম ও সহায়তা কার্যক্রম এবং স্বাস্থ্য ও সামাজিক সেবার মাধ্যমে বজায় ছিল।

চাহিদার দিক থেকে জনসাধারণের ভোগের বৃদ্ধি প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে, যেহেতু জনসাধারণের বিনিয়োগও বেড়েছে। এডিও এপ্রিল ২০২৩ এর পূর্বাভাস ২০২৪ অর্থবছরে প্রবৃদ্ধির জন্য ৬ দশমিক ৫ শতাংশে অপরিবর্তিত রয়েছে।

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এ বছর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উন্নয়নশীল অর্থনীতির জন্য তার প্রবৃদ্ধির দৃষ্টিভঙ্গি ৪ দশমিক ৮ শতাংশ বজায় রেখেছে, কারণ শক্তিশালী অভ্যন্তরীণ চাহিদা এই অঞ্চলের পুনরুদ্ধারকে সমর্থন করে চলেছে।

বুধবার (১৯ জুলাই) প্রকাশিত এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক (এডিও) জুলাই ২০২৩ অনুযায়ী, জ্বালানি ও খাদ্যদ্রব্যের দাম কমে যাওয়ায় মুদ্রাস্ফীতি কমতে থাকবে বলে আশা করা হচ্ছে।

এপ্রিলে ৪ দশমিক ২ শতাংশের তুলনায় পূর্বাভাসে উন্নয়নশীল এশিয়ায় মুদ্রাস্ফীতি এই বছর ৩ দশমিক ৬ শতাংশ অনুমান করা হয়েছে। এদিকে ২০২৪ সালের জন্য মুদ্রাস্ফীতির দৃষ্টিভঙ্গি ৩ দশমিক ৩ শতাংশ থেকে বাড়িয়ে ৩ দশমিক ৪ শতাংশ করা হয়েছে। গণপ্রজাতন্ত্রী চীন (পিআরসি) পুনরায় চালু হওয়ার ফলে এই অঞ্চলের প্রবৃদ্ধি জোরদার হচ্ছে।

সেবা খাতে শক্তিশালী অভ্যন্তরীণ চাহিদার মধ্যে পিআরসির অর্থনীতি এই বছর ৫ শতাংশ প্রসারিত হবে বলে অনুমান করা হচ্ছে, এপ্রিলের পূর্বাভাস থেকে অপরিবর্তিত। যাইহোক, উন্নয়নশীল এশিয়ার ইলেকট্রনিক্স এবং অন্যান্য উৎপাদিত পণ্য রফতানির চাহিদা ধীর গতিতে চলছে, কারণ আর্থিক কঠোরতা প্রধান উন্নত অর্থনীতির অর্থনৈতিক ক্রিয়াকলাপকে টেনে আনছে। আগামী বছরের জন্য এই অঞ্চলের প্রবৃদ্ধির পূর্বাভাস এপ্রিলের ৪ দশমিক ৮ শতাংশ অনুমান থেকে সামান্য সংশোধন করে ৪ দশমিক ৭ শতাংশ করা হয়েছে।

এডিবির প্রধান অর্থনীতিবিদ অ্যালবার্ট পার্ক বলেন, এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল স্থিতিশীল গতিতে মহামারি থেকে পুনরুদ্ধার অব্যাহত রেখেছে। অভ্যন্তরীণ চাহিদা এবং পরিষেবা ক্রিয়াকলাপ প্রবৃদ্ধিকে চালিত করছে, যখন অনেক অর্থনীতি পর্যটনে শক্তিশালী পুনরুদ্ধার থেকে উপকৃত হচ্ছে। যাইহোক, শিল্প ক্রিয়াকলাপ ও রফতানি দুর্বল রয়ে গেছে এবং আগামী বছরের জন্য বৈশ্বিক প্রবৃদ্ধি ও চাহিদার দৃষ্টিভঙ্গি আরও খারাপ হয়েছে।

Daily Nobobarta | Website | + posts

'সত্য প্রকাশে আপোসহীন দৈনিক' স্লোগান সংবলিত দৈনিক নববার্তা'য় থাকছে দেশের ৬৪ জেলার ৪৯৫ উপজেলার খবর।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social Media Auto Publish Powered By : XYZScripts.com