dailynobobarta logo
আজ বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

আল মাহমুদ পুরস্কার পেলেন আবিদ আজম

প্রতিবেদক
সাহিত্য ডেস্ক
বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩ | ৯:১৭ পূর্বাহ্ণ
আল মাহমুদ পুরস্কার

আল মাহমুদ পুরস্কার ২০২৩ এ ভূষিত হয়েছেন সাংবাদিক ও লেখক আবিদ আজম। নিরবচ্ছিন্ন আল মাহমুদ চর্চা ও শিল্প-সাহিত্যে অবদান রাখায় তাকে এ সম্মাননা দেওয়া হয়। সম্প্রতি রাজধানীর মতিঝিলে আয়োজিত এক অনুষ্ঠানে আবিদ আজমের হাতে ক্রেস্ট, সনদপত্র ও নগদ অর্থ তুলে দেন অতিথিরা।

প্রয়াত কবি আল মাহমুদের জন্মবার্ষিকী স্মরণে রেখে সম্প্রতি অনুষ্ঠানটির আয়োজন করে সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন ‘নাবিক’। যাতে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি কবি তাসনীম মাহমুদ। আবিদ আজমসহ এ পদক পেয়েছেন আল মাহমুদ গবেষক অধ্যাপক ড. ইয়াহ্ইয়া মান্নান ও সাহিত্য পত্রিকা ‘সারেং’ সম্পাদক আবদুর রহমান মল্লিক।

আল মাহমুদ পুরস্কার সম্পর্কে আবিদ আজম বলেন, ‘শৈশব থেকে প্রতিটি ক্লাসেই আল মাহমুদকে পাঠ্য হিসেবে পেয়েছি। তাই কবির নামাঙ্কিত পুরস্কার পাওয়াটা সত্যিই ভীষণ গৌরবের। আমার তারুণ্যের সোনালি সময়টা মহান এই কবির সান্নিধ্যে কেটেছে। আমি মনে করি, আধুনিক বাংলা সাহিত্য আবারও কবি আল মাহমুদের দিকে প্রত্যাবর্তন করবে। কবির ওপর বেশ কয়েকটি গ্রন্থ প্রকাশের কাজ চলছে।’

‘সোনালি কাবিন’খ্যাত কালজয়ী কবি আল মাহমুদের একান্ত সচিব ও শ্রুতিলেখক হিসেবে দেড় দশক কাজ করেছেন আবিদ আজম। আল মাহমুদের নানান গ্রন্থ এবং ঐতিহ্য প্রকাশিত তেরো খণ্ডের রচনাবলির অন্যতম সংকলক তিনি। বিভিন্ন সময় আল মাহমুদের প্রায় পঞ্চাশটি সাক্ষাৎকার গ্রহণসহ কবির ওপর নানাবিধ লেখালেখি ও গবেষণা অব্যাহত রেখেছেন তিনি।

আবিদ আজম আল মাহমুদ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক। দীর্ঘদিন ধরে সাংবাদিকতা পেশায় যুক্ত আবিদ আজম একটি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলের জ্যেষ্ঠ প্রতিবেদক ও সংবাদ উপস্থাপক হিসেবে কর্মরত। তার প্রকাশিত মৌলিক গ্রন্থ সাতটি। সাহিত্য ও সাংবাদিকতার স্বীকৃতি হিসেবে নানা সম্মাননা পেয়েছেন তিনি।

সাহিত্য ডেস্ক
+ posts

সর্বশেষ - মানিকগঞ্জ