dailynobobarta logo
আজ মঙ্গলবার, ১৮ জুলাই ২০২৩ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

ঘিওরে আঞ্চলিক মহাসড়ক ফুটো করে অবৈধ ড্রেজার বাণিজ্য

প্রতিবেদক
আল মামুন, মানিকগঞ্জ প্রতিনিধি
মঙ্গলবার, ১৮ জুলাই ২০২৩ | ৪:২৫ অপরাহ্ণ
ঘিওরে আঞ্চলিক মহাসড়ক ফুটো করে অবৈধ ড্রেজার বাণিজ্য

বরংগাইল-টাঙ্গাইল ভায়া ঘিওর আঞ্চলিক মহাসড়ক এর ঘিওর উপজেলাধীন পয়লা ইউনিয়ন এর ৯নং ওর্য়াড বাইলজুরি চকপাড়া নামক স্থানে সড়ক ছিদ্র (ফুটা) করে অবৈধভাবে বালু উত্তোলনের পাইপ বসানো হয়েছে। পাকা সড়ক ছিদ্র করে বালুর পাইপ বসানোর অভিযোগ উঠেছে স্থানীয় কয়েক জন প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে।

সরেজমিন দেখা যায়, সার্ভেয়ার আফিকুল মূধার বাড়ির উত্তর পাশে পাকা রাস্তা ছিদ্র করে দীর্ঘদিন এ পাইপ বসানো হয়েছে। ওই পাইপ দিয়ে পুরাতন ধলেশ্বরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করা হচ্ছে। সরাসরি পাইপ এর মাধ্যমে বালু নিয়ে এসে পুকুর, খাল ভরাট করা হয়। ফসিল জমি, সড়ক ও বসতবাড়ি উপর দিয়ে পাইপ টানানো হয়েছে। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে একটি চক্র এসব করে আসছে। চক্রটি প্রভাবশালী হওয়ায় তার বিরুদ্ধে সরাসরি কেউ কথা বলতে ইচ্ছুক না।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা জানান, কিভাবে অবৈধ বালু উত্তোলন এর জন্য সরকারি রাস্তা ছিদ্র করে। এত ক্ষমতা এরা পায় কোথায়? রাস্তা ছিদ্র করে দীর্ঘদিন পাইপ বসানো হয়েছে। হয়তো প্রশাসন এ বিষয় কিছুই জানে না। জানলে অবশ্যই এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে বলে আশাবাদী। আমরা জানি নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা যাবে না। বালু উত্তোলনসহ রাস্তা ছিদ্র করে চক্রটি বালু বিক্রয় করে। চক্রটি অনেক প্রভাবশালী হওয়ায় কেউ কিছু বলে না তাদের বিরুদ্ধে। স্থানীয় সচেতন ব্যক্তিবর্গ ঘিওর উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

অবৈধ ড্রেজার ব্যবসায়ী মামুনের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, রাস্তা ফুটো করেছি তাতে জনগণের কি। প্রশাসনের অনুমতি নেয়া আছে।এ বিষয় ঘিওর উপজেলা নির্বাহী অফিসার মোঃ হামিদুর রহমান বলেন- রাস্তা ছিদ্র করে পাইপ বসানো দণ্ডনীয় অপরাধ। বিষয়টি আমার জানা ছিল না তদন্ত সাপেক্ষে দ্রুত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ নেয়া হবে।

আল মামুন, মানিকগঞ্জ প্রতিনিধি
মানিকগঞ্জ প্রতিনিধি | Website | + posts

সর্বশেষ - মানিকগঞ্জ