dailynobobarta logo
আজ রবিবার, ২৭ আগস্ট ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

উজানে পানি বৃদ্ধি, ঘিওরে তীব্র নদী ভাঙ্গন

প্রতিবেদক
আল মামুন, মানিকগঞ্জ প্রতিনিধি
রবিবার, ২৭ আগস্ট ২০২৩ | ৭:১৬ অপরাহ্ণ

উজানে পানি বৃদ্ধির কারণে দেশের বিভিন্ন অঞ্চলে বাড়ছে নদ-নদীর পানি। ফলে সারাদেশে বন্যার শঙ্কা দেখা দিয়েছে। সঙ্গে তীব্র হচ্ছে নদী ভাঙন।

অতি বৃষ্টি আর পাহাড়ি ঢলে পানি বাড়ছে বিভিন্ন নদ-নদীতে। এরই মধ্যে নদীগর্ভে বিলীন হয়েছে ঘিওর উপজেলার ঘিওর ইউনিয়নের বেশ কিছু বসতবাড়ি। আতঙ্কে দিন কাটাচ্ছেন নদী পাড়ের মানুষ গুলো।

সরেজমিনে গিয়ে দেখা যায় হুমকির মধ্যে আছে ঘিওর গরু হাট, কুস্তা কবরস্থান, কুস্তা কফিল উদ্দিন দর্জি উচ্চ বিদ্যালয়, কুস্তা মহাশ্মশান, ঘিওর ডিএন পাইলট উচ্চ বিদ্যালয় এবং নদীর পাড় ঘেঁষে নির্মিত কয়েকটি ব্রিজ। নদী গর্ভে চলে গেছে বসতবাড়ি, ধর্মীয় প্রতিষ্ঠান ও ফসলি জমি। ভিটেমাটি আর বসতবাড়ি হারিয়ে দিশেহারা নদী পাড়ের মানুষ।

উজানের পাহাড়ি ঢলে নদীগুলোর পানি বৃদ্ধি পাচ্ছে। এতে ঘিওর উপজেলার বিভিন্ন গ্রামে ভাঙন দেখা দিয়েছে। তাই স্থায়ী গাইড বাঁধ নির্মাণের দাবী এলাকাবাসীর।

এ বিষয়ে ঘিওর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ অহিদুল ইসলাম টুটুল জানায়, প্রতিবছরের ন্যায় পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে এবারও ঘিওরে নদী ভাঙ্গন শুরু হয়েছে। অতি দ্রুত গাইড বাঁধ না দিলে ঘিওর মাস্টার পাড়া নদী গর্বে বিলীন হয়ে যাবে।

নদী ভাঙ্গন কবলিত ভিপি নুরু জানায়, আজ দুপুরের দিকে হঠাৎ করে আমার বাড়ির পিছনে ভাঙ্গন শুরু হয়। চোখের পলকে দেবে যায় অনেক জায়গা। আমার ঘর গুলো দ্রুত এখান থেকে স্থানান্তর করছি। যেভাবে ভাঙ্গন শুরু হয়েছে অতি দ্রুত জিও ব্যাগ না ফেললে ঘিওর মাস্টার পাড়া নদী গর্ভে বিলীন হয়ে যাবে। প্রশাসনের কাছে আমার আকুল আবেদন আমাদের মাস্টার পাড়াটি ভাঙ্গন রক্ষার্থে দ্রুত পদক্ষেপ গ্রহণ করুন।

সর্বশেষ - মানিকগঞ্জ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com