dailynobobarta logo
আজ শনিবার, ৯ সেপ্টেম্বর ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

কবি জয়প্রকাশ সরকারের ৪২তম জন্মবার্ষিকী আজ

প্রতিবেদক
সাহিত্য ডেস্ক
শনিবার, ৯ সেপ্টেম্বর ২০২৩ | ১১:২৩ পূর্বাহ্ণ
কবি জয়প্রকাশ সরকার

কবি জয়প্রকাশ সরকারের ৪২তম জন্মবার্ষিকী আজ। আধুনিক বাংলা সাহিত্যের চলতি সময়ের অন্যতম প্রতিভা কবি জয়প্রকাশ সরকার ১৯৮১ সালের ৯ সেপ্টেম্বর মানিকগঞ্জ জেলার শিবালয় থানাধীন রামনগর গ্রামে জগদীশ চন্দ্র সরকার ও মিনতি রানী সরকারের জেষ্ঠ সন্তানরূপে জন্মগ্রহণ করেন।

২০০৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিডিএস ডিগ্রী অর্জন করেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এক বছর কাজ করেছেন ওরাল এন্ড ম্যাক্সিলো ফেসিয়াল সার্জারী বিভাগে। লেখালেখির জগতে তিনি মূলত কবি হিসেবেই বেশি পরিচিতি লাভ করেছেন। এছাড়াও লিখেছেন শিশুতোষ ছড়া, মোটিভেশনাল প্রবন্ধ এবং ছোটগল্প।

তাঁর প্রসঙ্গে বিশিষ্ট অধ্যাপক, ভাষাবিদ ও রবীন্দ্র গবেষক ড. মুহাম্মদ জমির হোসেন বলেন- “কবি জয়প্রকাশ সরকার আধুনিক কাব্য প্রতিভার অন্যতম প্রতিনিধি।

এ পর্যন্ত তাঁর বেশ কয়েকটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে যা সমকালীন বাংলা কবিতা ধারায় সবিশেষ আলোড়ন সৃষ্টি করতে সক্ষম হয়। কাব্যিকতার প্রধান অনুষঙ্গ হচ্ছে মানুষ, প্রকৃতি, পরমাত্মা, আধ্যাত্মিকতা, রহস্যময়তা ইত্যাদি। কবি জয়প্রকাশ অত্যন্ত সার্থকভাবে অনুরূপ উপাদানসমূহ তার কবিতায় অন্বিষ্ট করতে সক্ষম হয়েছেন। তিনি স্বকীয় ভাব, ভাষা, অলঙ্কার, রসবোধ, আবেগ সহযোগে এক পরমপ্রিয় নান্দনিক কবিতার ভূবন সৃষ্টি করেছেন, যা আধুনিক যুগযন্ত্রনা ও মনন- মনস্বিতার এক শিল্পময় প্রতিভাষ।

প্রতীকী ভাবব্যঞ্জনার অনুভবপ্রাণ অভিব্যক্তি আধুনিক কবি ও কবিতার প্রধানতম অলংকার। নগরায়ন, নিসর্গবিচ্যুতি, নৈঃসঙ্গ, বস্তুগত জীবন, মস্তিষ্কপ্রসূত শিক্ষা ইত্যাকার অবস্থা মানুষকে পাশবিকতার দিকে ঠেলে দিয়েছে। পাশাপাশি প্রকৃতির অনিবার্য অধ্যায়- মানুষ আজ কৃত্রিম নিগড়ে বন্দি। সৃষ্টিশীল প্রাণগত যন্ত্রনায় নিজেকে আবিষ্কার করতে উদগ্রীব। কবি জয়প্রকাশ সরকার অত্যন্ত নিবিড়ভাবে যুগের এই চেতনাবোধ আত্মস্থ করতে সক্ষম হন। যা তিনি তাঁর কাব্যগ্রন্থের ভাঁজে ভাঁজে শৈল্পিক রূপাবয়ব নিয়ে ফুটিয়ে তুলেছেন।”

২০০২ সালের একুশে বইমেলায় তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘আক্ষেপ শুধু তোমারই কারণে’ প্রকাশিত হয়। (চলতি সময়ে এর তৃতীয় সংস্করণ বাজারে পাওয়া যায়)। এ বইটির প্রথম প্রকাশকালে তৎকালীন সময়ের সমকালীন বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র এবং পরবর্তীতে সাহিত্যে একুশে পদকপ্রাপ্ত সাহিত্যিক প্রয়াত বুলবুল চৌধুরী এই কাব্যগ্রন্থ নিয়ে লেখেন- “শালীনতায় দৃষ্টি বজায় রেখে শব্দ ও ছন্দের খেলায় সম্ভাব্য বিশেষণসমূহ ব্যবহারের মধ্য দিয়ে ‘আক্ষেপ শুধু তোমারই কারণে ‘বইয়ে চোখে পড়ার মতো অনেক চমৎকার বৈশিষ্ট্যের জন্ম দিয়েছেন জয়প্রকাশ সরকার। কিশোর বয়সে এমতো রচনায় তাঁর অদম্য সাহসের প্রকাশ ঘটেছে, যাতে চমকে দেওয়ার মতো বিষ্ময়কর রচনাশৈলী ও শব্দের প্রয়োগ রয়েছে। স্বল্প বয়সের এই সাহস ও আত্মবিশ্বাসের ফল তাঁর সফল ভবিষ্যৎ পদচারণায় অনায়াসেই যুক্ত হবে আশা করি।’

কবির প্রথম কবিতা প্রকাশিত হয় ১৯৯৬ সালে দৈনিক আজকের কাগজ পত্রিকায়। তাঁর প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে-

১.আক্ষেপ শুধু তোমারই কারণে/২০০২(কবিতা)
২.অনুভবের প্রিয়তমা/২০১৮ (কবিতা)
৩. ছন্দ মুকুল/কলকাতা’২০১৯ (কবিতা)
৪.বেলাশেষে মেঘের ভেলায়/২০১৯(কবিতা)
৫.পঞ্চপল্লবে পঞ্চমুখ/২০২০(লিমেরিক)
৬.মৃত্যুর পুনর্মুদ্রণ/২০২০ (কবিতা)
৭.প্রেম,ভালোবাসা ও ব্যক্তি সম্পর্কের রহস্য/২০২০(প্রবন্ধ) প্রভৃতি।।

কাব্যসাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ ১৫ তম মিজাফ তারকা অ্যাওয়ার্ড ২০১৯, জসীমউদ্দিন সাহিত্য পুরস্কার ২০১৮,খান মুহাম্মদ মঈনুদ্দিন সাহিত্য পুরস্কার ‘২০১৮ পেয়েছেন তিনি।

সর্বশেষ - মানিকগঞ্জ

আপনার জন্য নির্বাচিত
ডেঙ্গুতে মৃত্যু

ফরিদপুরে ডেঙ্গুতে আরও এক নারীর মৃত্যু

মহিউদ্দিন মহারাজ

স্মার্ট বাংলাদেশ গড়তে শেখ হাসিনার বিকল্প নেই : মহিউদ্দিন মহারাজ

ডিপজল-নিপুণ

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ডিপজল-নিপুণ প্যানেল?

চীনে পাহাড়ি তরুণী পাচার বন্ধে খাগড়াছড়িতে মানববন্ধন

চীনে পাহাড়ি তরুণী পাচার বন্ধে খাগড়াছড়িতে মানববন্ধন

যে নিজেকে জয় করতে পারে সেই সফল মানুষ ড. মাকসুদ কামাল

রাজশাহীতে ধরাছোঁয়ার বাইরে ভারতীয় চোরাই গরু সিন্ডিকেটের মতি ও জার্মান গ্যাং 

লক্ষ্মীপুরে জিপি এ-৫ পেয়েছে ১১১১ জন শিক্ষার্থী

সাংবাদিকরা আত্মত্যাগের বিনিময়ে নিজেদের প্রমাণ করেছেন সিলেট জেলা প্রশাসক

সম্পত্তির জন্য মাকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন!

সম্পত্তির জন্য মাকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন!

হাতীবান্ধায় ঈগল প্রতীক ও নৌকা প্রতীক সামর্থকদের মধ্যে সংঘর্ষ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com