dailynobobarta logo
আজ শনিবার, ৩০ সেপ্টেম্বর ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

বৃষ্টিতে তলিয়ে গেছে নিউইয়র্ক, জরুরি অবস্থা জারি

প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
শনিবার, ৩০ সেপ্টেম্বর ২০২৩ | ১০:২৬ অপরাহ্ণ
বৃষ্টিতে তলিয়ে গেছে নিউইয়র্ক, জরুরি অবস্থা জারি

রেকর্ড সৃষ্টিকারী প্রবল বর্ষণে আকস্মিক বন্যা দেখা দিয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। তলিয়ে গেছে বিশ্বের অন্যতম বড় এই মহানগরীর পাতাল রেল, বাড়ির নিচতলা, রাস্তাঘাট, সিটি পার্কসহ বিশাল এলাকা। প্রায় অকার্যকর হয়ে পড়েছে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা। পানিতে নিমজ্জিত হয়েছে বহু গাড়ি।এর ফলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে শহরটিতে। বাসিন্দাদের দ্রুত উচু এলাকায় আশ্রয় নেওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

বিবিসির খবরে বলা হয়েছে, টানা বৃষ্টিতে আকস্মিক বন্যায় ডুবে গেছে নিউইয়র্ক। তলিয়ে গেছে সাবওয়ে স্টেশন, প্রধান প্রধান সড়কগুলো। বিপজ্জনক পরিস্থিতিতে ব্যস্ত সময় পার করছেন জরুরি সেবা কর্মীরা। চারদিক থেকে ভেসে আসছে সাইরেনের শব্দ।

শুক্রবার রাতের প্রতিবেদনে আরও বলা হয়েছে, শহরের বিভিন্ন স্থানে রাতভর ৫ ইঞ্চিরও বেশি বৃষ্টিপাত হয়েছে। কোথাও কোথাও বৃষ্টিপাতের পরিমাণ ৭ ইঞ্চিও ছাড়িয়ে গেছে। এ ছাড়া বৃষ্টিপাত এখনো চলমান রয়েছে।

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হচুল জানান, শহরের অবস্থা ‘বিপজ্জনক’ এবং জীবনের জন্য হুমকিস্বরূপ’। অঞ্চলজুড়ে প্রবল বৃষ্টির কারণে নিউইয়র্ক সিটি, লং আইল্যান্ড এবং হাডসন ভ্যালির বাসিন্দাদের সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, ১৯৪৮ সালের পর এতো প্রবল বৃষ্টিপাত আর দেখা যায় নি। জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে শুক্রবার সকালে আট ইঞ্চি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর ব্রুকলিনে মাত্র তিন ঘণ্টায় যে পরিমাণ বৃষ্টি হয়েছে তা পুরো এক মাসের সমান।

এক সপ্তাহ ধরে টানা বৃষ্টির কবলে রয়েছে নিউইয়র্ক। জলবায়ু পরিবর্তনের প্রভাবেই এরকমটা হচ্ছে বলে মন্তব্য করেছেন নিউইয়র্ক সিটির প্রধান জলবায়ু কর্মকর্তা রোহিত আগারওয়াল।

পুলিশ জানায়, ইতিমধ্যেই নিউইয়র্কের পুলিশ বিভাগ একাধিক রাস্তা বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে।বন্যা পরিস্থিতির কারণে লাগার্দিয়া বিমানবন্দরের অন্তত একটি টার্মিনালও বন্ধ রাখা হয়েছে। এমন পরিস্থিতিতে শহরটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।তবে এখন পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

দেশটির জাতীয় আবহাওয়া পরিষেবা (এনডব্লিউএস) জানিয়েছে, নিউইয়র্কের প্রায় ৮৫ লাখ মানুষ বন্যাকবলিত হয়ে পড়েছেন। বিভিন্ন সড়কে পানি জমে ফুটপাত তলিয়ে গেছে। বৃষ্টি না কমায় পানিও নামতে পারছে না। নিউইয়র্কের ব্রোনক্স, ব্রুকলিন এলাকাগুলো সবচেয়ে বেশি ক্ষতির শিকার হয়েছে বলে জানিয়েছে এনডব্লিউএস।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত স্থিরচিত্র এবং ভিডিও ফুটেজে দেখা গেছে, অনেকে হাঁটুজল আবার কেউ কেউ কোমর সমান পানি দিয়ে চলাচল করছেন।শহরের বিভিন্ন স্থানে রাতভর ২০ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়েছে এবং বৃষ্টিপাত আরও বাড়বে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

শহরের প্রধান জলবায়ু কর্মকর্তা রোহিত আগরওয়ালা জানান, সকাল ৭টার পরে ঝড়বৃষ্টি উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। সকাল ৮টা থেকে ৯টার মধ্যে ব্রুকলিন নে ইয়ার্ডে এক ঘণ্টায় ২ দশমিক ৫৮ ইঞ্চি বৃষ্টিপাত হয়েছে।

এ পরিস্থিতিতে শহরে জরুরি অবস্থা ঘোষণা করেছেন নিউইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামস। দিন শেষ হওয়ার আগে আট ইঞ্চি পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করেছেন তিনি।

সর্বশেষ - মানিকগঞ্জ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com