dailynobobarta logo
আজ রবিবার, ৮ অক্টোবর ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

প্রতিমা তৈরীতে ব্যস্ত আটোয়ারীর মৃৎশিল্পীরা

প্রতিবেদক
রাব্বু হক প্রধান, আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি
রবিবার, ৮ অক্টোবর ২০২৩ | ১১:১২ পূর্বাহ্ণ
প্রতিমা তৈরীতে ব্যস্ত আটোয়ারীর মৃৎশিল্পীরা

দরজায় কড়া নাড়ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। তাই ঘরে ঘরে দেবী দুর্গার আগমনীর বার্তা। এবার পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় ৩০ টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এজন্য প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন আটোয়ারীর মৃৎশিল্পীরা। আগামী (২০ অক্টোবর) ষষ্ঠী তিথিতে শুরু হবে এ পূজা এবং দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে অনুষ্ঠান।

সাদা কাশফুল ফোটা শরতের শারদীয় দুর্গোৎসবকে পরিপূর্ণ রূপ দিতে মন্দিরগুলোতে প্রতিমা তৈরীর প্রস্তুতি প্রায় শেষ , শুধু রং ও সাজ সজ্জার কাজ বাকি রয়েছে। দেবীকে স্বাগত জানাতে সর্বত্র আনন্দঘন পরিবেশ বিরাজ করছে। হিন্দু সম্প্রদায়ের আবাল, বৃদ্ধ – বনিতাসহ সব বয়সী মানুষ এ পূজাকে স্বার্থক করতে অপেক্ষার প্রহর গুনছেন। সব মিলিয়ে ব্যাপক প্রস্তুতি চলছে প্রতিটি পূজামণ্ডপে। ইতিপূর্বে পূজা কমিটি ও প্রশাসনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

সরেজমিনে উপজেলার কয়েকটি মণ্ডপে ঘুরে দেখা গেছে, মৃৎশিল্পীর কল্পনায় দেবী দুর্গার অনিন্দ্য সুন্দর রূপ দিতে রাত-দিন চলছে প্রতিমা তৈরীর কাজ। ইতিমধ্যে প্রতিমার কাঠামোর মাটির কাজ শেষ পর্যায়ে রয়েছে। এরপর শুরু হবে রং ও সাজ সজ্জার কাজ। এছাড়াও পূজা কেন্দ্র করে গান, নাচ, আরতি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটকের মধ্য দিয়ে বর্ণিলভাবে উৎসবের জন্য চলছে বিরামহীন প্রস্তুতি।

স্থানীয় ছাড়াও বিভিন্ন স্থান থেকে মৃৎশিল্পীরা এসে তৈরী করছেন মাটির প্রতিমা। প্রতিটি মণ্ডপের জন্য তৈরী করা হচ্ছে, দুর্গা, লক্ষ্ণী, সরস্বতী, কার্তিক, গণেশ, অসুর, সিংহ, মহিষ, হাঁস, সর্প সহ ইত্যাদি প্রতিমা। ঢাক-ঢোল বাদ্যকাররা বাদ্যযন্ত্র ঠিকঠাক করে নিচ্ছেন। পাশাপাশি প্রতিমা শিল্পীরাও মহাব্যস্ত প্রতিমা তৈরীতে। সেই সঙ্গে ব্যস্ত রয়েছেন কারিগররাও।

মৃৎশিল্পী ও কারিগররা জানান, প্রতিবছরই তাঁরা অধীর আগ্রহে দেবী দুর্গার প্রতিমা তৈরীর কাজের অপেক্ষা থাকেন। শুধুমাত্র জীবিকার জন্য নয়।‌ দেবী দুর্গার প্রতিমা তৈরীর সঙ্গে জড়িয়ে রয়েছে তাঁদের ধর্মীয় অনুভূতি, ভক্তি আর ভালোবাসা। দুর্গা মাকে মায়ের মতোই তৈরী করা হচ্ছে।

উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি সাংবাদিক মনোজ রায় হিরু জানান, উপজেলার ছয় ইউনিয়নে মোট ৩০টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। গত বছরের তুলনায় এবার আরও বেশি উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পূজা অনুষ্ঠিত হবে। এজন্য প্রতিটি পূজা মণ্ডপ কমিটির নেতৃবৃন্দ সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সাথে পূজা উদযাপন কমিটির সভাও অনুষ্ঠিত হয়েছে। আশা করি, সবাই মিলে শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা সম্পন্ন করতে পারবো আমরা।

আটোয়ারী থানার নবাগত অফিসার ইনচার্জ মোঃ মুসা মিয়া জানান, শারদীয় দুর্গোৎসব নির্বিঘ্নে ও উৎসবমুখর করতে থানা পুলিশের পক্ষ থেকে সব প্রস্তুতি নেয়া হচ্ছে। প্রতিটি পূজা মণ্ডপে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নজরদারিতে থাকবে।

সর্বশেষ - মানিকগঞ্জ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com