dailynobobarta logo
আজ মঙ্গলবার, ২৫ জুলাই ২০২৩ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

মহাত্মা গান্ধী পিস অ্যাওয়ার্ড পেলেন কবি মুন্নাফ

প্রতিবেদক
আল মামুন, মানিকগঞ্জ প্রতিনিধি
মঙ্গলবার, ২৫ জুলাই ২০২৩ | ৬:০৬ অপরাহ্ণ
মহাত্মা গান্ধী পিস অ্যাওয়ার্ড পেলেন কবি মুন্নাফ

সাউথ এশিয়া স্যোসাল কালচারাল কাউন্সিলে “মহাত্মা গান্ধী ইন্টারন্যাশনাল পিস এ্যাওয়ার্ড-২০২৩” পেয়েছেন কবি মুন্নাফ। ভারতের কলকাতা জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে রবীন্দ্র মঞ্চে গত ৬ জুন (২০২৩ ইং) রোজ মঙ্গলবার ভারত বাংলাদেশ মৈত্রী উসব অনুষ্ঠানের মধ্য দিয়ে দুই বাংলার জুড়িবোর্ড কর্তৃক কবি মুন্নাফ মিয়াকে সমাজ ও মানব কল্যাণে অবদানের স্বীকৃতি স্বরূপ মহাত্মা গান্ধী ইন্টারন্যাশনাল পিস এ্যাওয়ার্ড-২০২৩ প্রদান করা হয়।

কবি মুন্নাফ এর পুরো নাম হাজী এম.এ মুন্নাফ মিয়া। তিনি জন্ম সূত্রে বাংলাদেশের একজন নাগরিক। তিনি মানিকগঞ্জ জেলার একজন গুণী কৃতি সন্তান। কবি আলহাজ্ব এম.এম মুন্নাফ মিয়া ঘিওর উপজেলার গোলাপনগর গ্রামের বড় বাড়ির সন্তান। তার পিতার নাম মরহুম আকবর মিয়া, মাতার নাম মোসাঃ তারা বানু বেগম। দুই ছেলে ও তিন কন্যার মধ্যে তিনি বাবা-মায়ের জ্যেষ্ঠ সন্তান।

১লা ডিসেম্বর ১৯৫৬ সালে মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার ফলসাটিয়া গ্রামের সম্ভ্রান্ত মোল্লা বাড়ির মাতুলালয়ে তিনি জন্ম গ্রহণ করেন। ছাত্র জীবন থেকেই তিনি লেখালেখি শুরু করেন। ৭ম শ্রেণীতে থাকতে তার ১ম কবিতা আবৃত হয়। দেশ-বিদেশের বেতারে ও বিভিন্ন পত্র-পত্রিকায় তার লেখা পঠিত ও প্রচারিত হয়েছে। ভয়েজ অব আমেরিকা, জার্মান এবং রেডিও বেইজিং এর বাংলা বিভাগে লেখা কবিতা ও প্রবন্ধ পাঠিয়ে নানাবিধ সম্মাননা পদক লাভ করেন তিনি।

রেডিও বেইজিং থেকে ড্রাগণ খঁচিত উপহার, মনোগ্রাম এবং সম্মাননা সনদ যাহা চিনা ভাষায় ও ইংরেজীতে অনুবাদসহ সনদপত্র লাভ করেন। কবি মুন্নাফের অর্জনের মধ্যে উল্লেখযোগ্য ৩০টি সম্মাননাসহ সাহিত্য ও অন্যান্য প্রাপ্ত পদকের সংখ্যা রয়েছে আরো ১০টি। এছাড়াও তিনি অসংখ্য সম্মাননা ও পদক অর্জন করেছেন।

কবি মুন্নাফ শুধু কবিতা ও প্রবন্ধের মধ্যেই সীমাবদ্ধ থাকেননি। তার রচিত বহু নাটক-নাটিকা মঞ্চায়িত হয়েছে। এরমধ্যে শপথ, রক্ত কন্যা, গোলাপ নগর সমাচার, উগ্রতার পরিনতি, অবশেষে, দিন বদলের গরম হাওয়া উল্লেখযোগ্য ৬টি নাটক-নাটিকা। দিন বদলের গরম হাওয়া নাটকটি ২০১৫ সালের ১৮ই ডিসেম্বর তেরশ্রীতে মুক্তি যোদ্ধাদের বিজয় মেলা মঞ্চে সর্বশেষ মঞ্চায়িত হয়।

মহাত্মা গান্ধী ইন্টারন্যাশনাল পিস এ্যাওয়ার্ড-২০২৩ প্রাপ্তি কবি মুন্নাফ মিয়ার সবচাইতে বড় পাওয়া। এছাড়াও তার বড় বড় অর্জনের মধ্যে ছিল ২০২০ সালে নেনসন মেন্ডেলা এ্যাওয়ার্ড, আন্তর্জাতিক মাতৃভাষা এ্যাওয়ার্ড, ২০২১ সালে মাদার তেঁরেসা গোল্ড এ্যাওয়ার্ড, জেনারেল ওসমানি গোল্ডেন এ্যাওয়ার্ড, দানবীর হাজী মুহাম্মদ মহসীন গোল্ড এ্যাওয়ার্ড, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম গোল্ডেন এ্যাওয়ার্ড সহ অন্তত ৩০টি এ্যাওয়ার্ড পেয়েছেন।

পাসপোর্ট না থাকায় এবং শারীরিকভাবে কিছুটা অসুস্থ্য থাকার কারনে কলকাতা থেকে ডাকযোগে মহাত্মা গান্ধী ইন্টারন্যাশনাল পিস এ্যাওয়ার্ড-২০২৩ সম্মাননা পদক কবির বাড়ির ঠিকানা ঘিওরে পাঠিয়ে দেওয়া হয়।

সর্বশেষ - মানিকগঞ্জ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com