dailynobobarta logo
আজ বৃহস্পতিবার, ২ নভেম্বর ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রতিবেদক
দৈনিক নববার্তা ডেস্ক
বৃহস্পতিবার, ২ নভেম্বর ২০২৩ | ১১:৩৬ অপরাহ্ণ
টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে একটি প্রচ্ছদ প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্বখ্যাত প্রভাবশালী টাইম ম্যাগাজিন। বৃহস্পতিবার (২ নভেম্বর) প্রকাশিত প্রতিবেদনের শিরোনাম— ‘শেখ হাসিনা ও বাংলাদেশের গণতন্ত্রের ভবিষ্যৎ’। গত সেপ্টেম্বরে নেওয়া এক সাক্ষাৎকারের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়।

প্রতিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন বিস্ময়কর রাজনৈতিক নেতা, যার নেতৃত্বে ১৭ কোটি মানুষের বাংলাদেশ স্বল্পোন্নত পাট উৎপাদনকারী দেশ থেকে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্রুতবর্ধনশীল অর্থনীতির দেশে পরিণত হয়েছে।

২০০৯ সালে ক্ষমতায় আসার আগে ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত রাষ্ট্রের শাসনভার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতেই ছিল উল্লেখ করে প্রতিবেদনে উল্লেখ বলা হয়, বর্তমানে তিনিই বিশ্বের সবচেয়ে দীর্ঘকালীন নারী সরকারপ্রধান। মৌলবাদ ও সামরিক হস্তক্ষেপকারীদের পরাস্ত করার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। ইতিমধ্যে তিনি মার্গারেট থ্যাচার বা ইন্দিরা গান্ধীর চেয়ে বেশিবার নির্বাচনে জয়ী হওয়ার গৌরব অর্জন করেছেন। আগামী জানুয়ারির ভোটের লড়াইয়ে জেতার ব্যাপারেও তিনি দৃঢ়প্রতিজ্ঞ। শেখ হাসিনা বলেন, আমি আত্মবিশ্বাসী যে জনগণ আমার সঙ্গে আছে। তারাই আমার প্রধান শক্তি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ১৯ বার গুপ্তহত্যার চেষ্টা হয়েছে বলে উল্লেখ করেছে টাইম ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক মাসগুলোতে প্রধান বিরোধী দল বিএনপির সমর্থকরা নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে। এ সময় পুলিশের যানবাহন ও বাসে আগুন দেওয়া হয়, প্রাণ গেছে কয়েকজনের। এসব ঘটনায় শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। তত্ত্বাবধায়ক সরকার ছাড়া শেখ হাসিনার সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবে না বলে জানিয়েছে বিএনপি।

উল্লেখ্য, ১৯৯৬ সালের ১২ জুন সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে আওয়ামী লীগ ১৪৬ আসন পেয়ে সরকার গঠন করে। এতে প্রথমবার প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা।

২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট প্রায় তিন-চতুর্থাংশ আসনে জয়ী হয়। ২০০৯ সালের ৬ জানুয়ারি দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।

প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার তৃতীয় মেয়াদকাল (২০১৪-২০১৮)। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ ও স্বতন্ত্রসহ ১৭টি দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে। নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ১৫৪টি আসনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা বিজয়ী হন। আওয়ামী লীগ সরকার গঠন করে এবং শেখ হাসিনা প্রধানমন্ত্রী হন।

এরপর ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের নির্বাচনে আওয়ামী লীগ ৩০০ আসনের মধ্যে ২৮৮ আসনে জয়ী হলে শেখ হাসিনা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হন। প্রধানমন্ত্রী হিসেবে এটি তার টানা তৃতীয় মেয়াদ।

সর্বশেষ - মানিকগঞ্জ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com