dailynobobarta logo
আজ মঙ্গলবার, ২ জানুয়ারি ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

ডিসি-এসপিকে হুমকি দেয়া লক্ষ্মীপুর-১ আসনের সেই স্বতন্ত্র প্রার্থীতা বাতিল

প্রতিবেদক
কিশোর কুমার দত্ত, লক্ষ্মীপুর প্রতিনিধি
মঙ্গলবার, ২ জানুয়ারি ২০২৪ | ৭:৩২ অপরাহ্ণ

লক্ষ্মীপুর প্রতিনিধি: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-১ রামগঞ্জ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হয়ে ডিসি-এসপিকে বদলীর হুমকি দেয়া যুবলীগের প্রেসিডিয়াম সদস্য (ঈগল প্রতীক) সেই হাবিবুর রহমান পবনের প্রার্থীতা বাতিল করেছেন নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (২ জানুয়ারি) বিকেলে জেলা রিটার্ণিং কর্মকর্তার কার্যালয় থেকে পাওয়া কমিশনের উপ-সচিব (আইন) আব্দুছ সালাম স্বাক্ষরিত এক পত্রের মাধ্যমে এ তথ্য জানা গেছে। নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘণ, নির্বাচনী অপরাধে জড়িত থেকে ‘ নির্বাচন পূর্ব অনিয়ম’ সংঘটনের বিষয় প্রমাণিত হওয়ায় তার প্রার্থীতা বাতিল করা হয় বলে পত্রে উল্লেখ করা হয়। এর আগে সোমবার (০১ জানুয়ারি) লক্ষ্মীপুরের জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে বদলির হুমকি দেওয়ার অভিযোগের পবনের শুনানি করে ইসি।

পবনকে দেওয়া ইসির প্রেরিত চিঠিতে বলা হয়,
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৭৪ লক্ষ্মীপুর-১ সংসদীয় আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাবিবুর রহমান পবন ২০২৩ সালের ৩০ ডিসেম্বর সন্ধ্যা ৭.২২ মিনিটে সময় জেলা প্রশাসক, লক্ষ্মীপুর ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ০১৯০৪৮৩১৮৮৪ নম্বর হতে হোয়াসপ এর মাধ্যমে ফোন কল করে অকথ্য, আপত্তিকর ও অশোভন বক্তব্য দেন। রিটার্নিং অফিসার ও পুলিশ সুপারকে তিন দিনের মধ্যে বদলিসহ বিভিন্ন ব্যবস্থা গ্রহণের বিষয়ে ভয়-ভীতি ও হুমকি দিয়েছেন মর্মে অভিযোগ করে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করে জেলা প্রশাসক লক্ষ্মীপুর ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার ৩০ ডিসেম্বর ২০২৩ তারিখে সচিব, নির্বাচন কমিশন সচিবালয় বরাবর পত্র দেন। এর পরিপ্রেক্ষিতে বর্ণিত প্রার্থীকে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণের বিষয়ে ১ জানুয়ারি নির্বাচন কমিশন সচিবালয়ে সশরীরে উপস্থিত হয়ে নির্বাচন কমিশনের কাছে ব্যাখ্যা দিতে বলা হয়। ফলে, বর্ণিত প্রার্থী উল্লিখিত তারিখে নির্বাচন কমিশন সচিবালয়ে সশরীরে উপস্থিত হয়ে নির্বাচন কমিশনের কাছে ব্যাখ্যা দেন। এছাড়া জেলা প্রশাসক, লক্ষ্মীপুর ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের উক্ত অভিযোগের সত্যতার বিষয়টি জেলা নির্বাচন অফিসার, লক্ষ্মীপুর কর্তৃক তদন্তের জন্য নির্বাচন কমিশন সদয় নির্দেশনা দিলে সংশ্লিষ্ট জেলা নির্বাচন অফিসার বিষয়টি তদন্ত করে উক্ত ঘটনার সত্যতা রয়েছে মর্মে তদন্ত প্রতিবেদন দেন।

অধিকন্তু, সংশ্লিষ্ট নির্বাচনি অনুসন্ধান কমিটি উক্ত প্রার্থী নির্বাচনি আচরণ বিধি লঙ্ঘন ও নির্বাচনি অপরাধে জড়িত থেকে ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংঘটন করেছেন মর্মে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের সুপারিশসহ প্রতিবেদন ৩১ ডিসেম্বর নির্বাচন কমিশনে প্রেরণ করেছেন।

শুনানিকালে প্রার্থীপক্ষের বক্তব্য, জেলা নির্বাচন অফিসার, লক্ষ্মীপুর কর্তৃক প্রেরিত তদন্ত প্রতিবেদন, নির্বাচনি অনুসন্ধান প্রতিবেদন এবং সংশ্লিষ্ট আইন ও বিধি পর্যালোচনায় প্রার্থী কর্তৃক নির্বাচনি অপরাধসহ ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংঘটনের বিষয়টি প্রমাণিত হওয়ায় বিধান অনুযায়ী নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৭৪ লক্ষ্মীপুর-১ নির্বাচনি আসনে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাবিবুর রহমান পবন এর প্রার্থিতা বাতিলের সদয় সিদ্ধান্ত গ্রহণ করেছেন।
এমতাবস্থায়, আপনার বিরুদ্ধে বর্ণিত নির্বাচনি অপরাধসহ ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংঘটনের বিষয়টি প্রমাণিত হওয়ায় বিধান অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৭৪ লক্ষ্মীপুর-১ নির্বাচনি আসনে আপনার প্রার্থিতা বাতিল করা হলো।

এদিকে রায়ের পর হাবিবুর রহমান পবন এর মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও তার প্রতিক্রিয়া জানা সম্ভব হয়নি। তবে তার ফেসবুক ফেইজে ৩টা ৫৪ মিনিটে তিনি পোষ্ট করেন:-
আমি নিরপরাধী হওয়া সত্ত্বেও ন্যায়বিচার পাইনি! আমার উপরে জু’লুম করা হচ্ছে..! তবে চিন্তার কোনো কারণ নেই। আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল ছিলাম, আছি এবং থাকবো। ইনশাআল্লাহ আমি শতভাগ আশাবাদী, আগামী ০৩ জানুয়ারি তারিখের মধ্যেই উচ্চ আদালতের মাধ্যমে আমি আমার প্রার্থীতা ফিরিয়ে নিয়ে আসবো। আমি রামগঞ্জ এর মানুষের দোয়ায় শেষ পর্যন্ত লড়ে যাবো ইনশাআল্লাহ।
আমার নেতাকর্মীদের প্রতি অনুরোধ, আপনারা কেউ কারো সাথে দয়া করে তর্কে জড়াবেন না। সব ধরণের বিশৃঙ্খলা এড়িয়ে চলার নির্দেশনা দেন পবন।
পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত নির্বাচনী প্রচারণা বন্ধ রাখুন। সকলের প্রতি কৃতজ্ঞতা ও অসংখ্য ধন্যবাদ।

জানতে চাইলে জেলা প্রশাসক ও রিটার্ণিং কর্মকর্তা সুরাইয়া জাহান বলেন, প্রার্থীতা বাতিলের বিষয়ে নির্বাচন কমিশনের দেয়া চিঠি পেয়েছি। এ বিষয়ে কমিশনের নির্দেশনার আলোকে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে বলে জানান।

সর্বশেষ - মানিকগঞ্জ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com