dailynobobarta logo
আজ সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

ঘিওরে ওরস ও বাউল মেলা অনুষ্ঠিত

প্রতিবেদক
আল মামুন, মানিকগঞ্জ প্রতিনিধি
সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৪ | ৬:৪৬ অপরাহ্ণ
ঘিওরে ওরস ও বাউল মেলা অনুষ্ঠিত

মানিকগঞ্জের ঘিওরে ৭ দিনব্যাপী ওরস ও বাউল মেলা অনুষ্ঠিত। এ উপলক্ষে উপজেলার পয়লা ইউনিয়নের নন্দীরবাধা এলাকায় হযরত শাহ্ আফতান পাগলের দরবার শরীফে হাজারো মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে।

ওরস পরিচালনা কমিটির সভাপতি আব্দুস ছামাদের সভাপতিত্বে, সাধারণ সম্পাদক মোঃ রবিউল ইসলাম বাবু তত্ত্বাবধানে ও সাংবাদিক আল মামুনের উপস্থাপনায় ৭ দিনব্যাপী এ মেলাটি উদ্বোধন করেন মানিকগঞ্জ ১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব সালাউদ্দিন মাহমুদ জাহিদ।

গত শুক্রবার ১৬ ফেব্রুয়ারি শুরু হওয়া ওই ওরস ও বাউল মেলা শেষ হবে বৃহস্পতিবার রাতে। পিরে কামেল হযরত আফতান পাগলের ‘ওফাত দিবস’ উপলক্ষে এই উৎসবের আয়োজন করা হয়।

এই পাগলের ভক্ত ও আশেকানরা ‘ওফাত দিবস’ ও স্মরণসভার আয়োজন করেন। জাতি, ধর্ম, দলমত নির্বিশেষে দূর-দূরান্ত থেকে অসংখ্য ভক্ত-অনুরাগী অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানের প্রথম দিন ১৬ ফেব্রুয়ারি শুক্রবার বাদ আসর মিলাদ মাহফিল এবং তবারক বিতরণ করা হয়। বাদ এশা স্থানীয়দের অংশগ্রহণে সারি গান পরিবেশিত হয়। অনুষ্ঠানে দেশের বিভিন্ন এলাকা থেকে বাউলভক্তরা যোগ দেন।

মেলায় আসা এক বাউল বলেন, ‘এখানে সব ধর্মের মানুষের মধ্যে ভালোবাসা সৃষ্টি ও ধরণীর মঙ্গলার্থে প্রার্থনা করা হয়। আমরা গানের মাধ্যমে সেই বার্তা সবার মধ্যে পৌঁছে দিচ্ছি।’

মেলার উদ্দেশ্য নিয়ে বর্তমান সভাপতি আব্দুস ছামাদ বলেন, ‘মানুষের চেতনায় মানবতাবোধ জাগ্রত করাই এই বাউল মেলার মূল লক্ষ্য। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার জন্য এই মেলা উন্মুক্ত।’

এদিকে ওরস ও বাউল আসরকে কেন্দ্র করে একটি মেলাও অনুষ্ঠিত হয়। সেখানে কুটির শিল্প, মৃৎশিল্প, কাঠ-বাঁশ ও মাটির তৈরি শিল্পসামগ্রী, মিষ্টির দোকানসহ নানা রকমারি পণ্য ছিল।

সর্বশেষ - মানিকগঞ্জ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com