dailynobobarta logo
আজ সোমবার, ১৩ মে ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

এনএসইউ সোশ্যাল সার্ভিসেস ​ক্লাবের আয়োজনে “​বৈশাখী ​মেলা ১৪৩১”

প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিনিধি
সোমবার, ১৩ মে ২০২৪ | ১২:৩২ অপরাহ্ণ
নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ​ক্লাবের আয়োজনে “​বৈশাখী ​মেলা ১৪৩১"

গত ১১ ​মে শনিবার অনুষ্ঠিত হলো নর্থ​ সাউথ বি​শ্ববিদ্যালয় (এনএসইউ) সোশ্যাল সার্ভিসেস ​ক্লাবের উদ্যো​গে আয়োজিত বা​ঙ্গালী ঐতিহ্যে​র অন্য​তম প্র​ধান আকর্ষন “​বৈশাখী ​মেলা ১৪৩১”। বি​শ্ববিদ্যালয় ​প্রাঙ্গনে এই ​মেলার আয়োজন করা হয়।বিঞ্জ​প্তিতে বলা হয়, বাঙালির পুরনাে সংস্কৃতি “​বৈশাখী ​মলা” ​যেনাে দিন দিন মলিন হয়ে যাচ্ছে​ বি​শায়নের অভিযা​ত্রায়। বাঙালির এই সংস্কৃতি নতুন​রূপে উপস্থাপন লক্ষে​​ই এই বিশেষ উদ্যােগ।

বিঞ্জ​প্তিতে আরও বলা হয়, বি​শ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক আতিকুল​ ইসলাম, ​কোষাধ্যক্ষ​​ ড. আ​ব্দুর রব খান এর উপস্থিতিতে সকালে ​বৈশাখী ​মেলার উদ্বোধন করেন। বি​শ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক, শিক্ষার্থী সহ ক্লাব সদস্যদের সরব উপস্থিতিতে উদ্বোধনী অনুষঠান সমপন্ন​ হয়। ​মেলায় ​স্টলের ব্যবস্থা করা হয়।বি​শ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী কর্মকর্তা-​কর্মচরীবৃন্দ ​স্টলের মাধ্যমে ​মেলায় অংশগ্র​হণ করেন। ​স্টলগুলােতে বাহারি পদের খাবার, মাটি​র ​তৈরি জিনিসপত্র​, শখের হাঁড়ি, আকর্ষ​ণীয় অল​ঙ্কারসহ অসংখ্য​ রঙিন দর্শ​নীয় বস্তু​ লক্ষ্য​ করা ​গেছে। স্টলগুলাে ছিলাে বাংলা শিল্প​-সংস্কৃতির প্রতিচ্ছবি। এছাড়াও শিক্ষার্থীদের আনন্দ​ বাড়িয়ে তুলতে নাগরদােলার ব্যবস্থা করা হয়।বি​শ্ববিদ্যালয়ের সকল সংশ্লিষ্ট​ ব্যাক্তি​বর্গের​ ​কোলাহলে সরগরম হয়ে উঠে ​মেলা প্রাঙ্গণ।

বাঙালির ঐতিহ্য​ ও সংস্কৃতি ​যনাে এভাবেই চিরদিন ক্যাম্পাসে ক্যাম্পাসে অবারিত ডানা ​মেলতে পারে ​সেই আশা ব্যাক্ত​ করেন আয়ােজক ক্লাবটির প্রেসিডেন্ট​ মৗেরিন ইসলাম। এছাড়াও তিনি সকল উপস্থিতির জন্য​ সবাের্চ্চচ​ আনন্দ​ঘন পরিবেশ ১১ই ​মে, ২০২৪ অনুষ্ঠিত হলো নর্থ​ সাউথ বি​শ্ববিদ্যালয় সোশ্যাল সার্ভিসেস ​ক্লাবের উদ্যো​গে আয়োজিত বা​ঙ্গালী ঐতিহ্যে​র অন্য​তম প্র​ধান আকর্ষন “​বৈশাখী ​মেলা ১৪৩১”। বি​শ্ববিদ্যালয় ​প্রাঙ্গনে এই ​মেলার আয়োজন করা হয়।বিঞ্জ​প্তিতে বলা হয়, বাঙালির পুরনাে সংস্কৃতি “​বৈশাখী ​মলা” ​যেনাে দিন দিন মলিন হয়ে যাচ্ছে​ বি​শায়নের অভিযা​ত্রায়। বাঙালির এই সংস্কৃতি নতুন​রূপে উপস্থাপন লক্ষে​​ই এই বিশেষ উদ্যােগ।

বিঞ্জ​প্তিতে আরও বলা হয়, বি​শ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক আতিকুল​ ইসলাম, ​কোষাধ্যক্ষ​​ ড. আ​ব্দুর রব খান এর উপস্থিতিতে সকালে ​বৈশাখী ​মেলার উদ্বোধন করেন। বি​শ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক,শিক্ষার্থী সহ ক্লাব সদস্যদের সরব উপস্থিতিতে উদ্বোধনী অনুষঠান সমপন্ন​ হয়। ​মেলায় ​স্টলের ব্যবস্থা করা হয়।বি​শ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী কর্মকর্তা-​কর্মচরীবৃন্দ ​স্টলের মাধ্যমে ​মেলায় অংশগ্র​হণ করেন। ​স্টলগুলােতে বাহারি পদের খাবার, মাটি​র ​তৈরি জিনিসপত্র​, শখের হাঁড়ি, আকর্ষ​ণীয় অল​ঙ্কারসহ অসংখ্য​ রঙিন দর্শ​নীয় বস্তু​ লক্ষ্য​ করা ​গেছে। স্টলগুলাে ছিলাে বাংলা শিল্প​-সংস্কৃতির প্রতিচ্ছবি। এছাড়াও শিক্ষার্থীদের আনন্দ​ বাড়িয়ে তুলতে নাগরদােলার ব্যবস্থা করা হয়। বি​শ্ববিদ্যালয়ের সকল সংশ্লিষ্ট​ ব্যাক্তি​বর্গের​ ​কোলাহলে সরগরম হয়ে উঠে ​মেলা প্রাঙ্গণ।
নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ​ক্লাবের  আয়োজনে “​বৈশাখী ​মেলা ১৪৩১"
বাঙালির ঐতিহ্য​ ও সংস্কৃতি ​যনাে এভাবেই চিরদিন ক্যাম্পাসে ক্যাম্পাসে অবারিত ডানা ​মেলতে পারে ​সেই আশা ব্যাক্ত​ করেন আয়ােজক ক্লাবটির প্রেসিডেন্ট​ মৗেরিন ইসলাম। এছাড়াও তিনি সকল উপস্থিতির জন্য​ সবাের্চ্চচ​ আনন্দ​ঘন পরিবেশ নি​শ্চিত করতে নিরলস পরিশ্র​ম করায় তাঁর সকল ক্লাবের সদস্য ও ভলান্টি​য়ারদের ধন্য​বাদ জানান।

​বৈশাখী ​মেলার আয়ােজন নিয়ে ক্লাবটির ফ্যাকাল্টি​ অ্যাডভাইসর জনাব ​মেসবাহ উল হাসান ​চৗেধুরী বলেন, “বাঙালি ঐতিহ্যে​র এক​ বড় অংশ জুড়ে রয়েছে বৈশাখী ​মেলা। কিন্তু সময়ের সাথে আধুনিকতায় আমাদের এই ঐতিহ্য​ হারাতে বসেছে। আমাদের তরু​ণ ​প্রজন্মকে বাঙালি ঐতিহ্য​ এবং সংস্কৃতির সাথে পুনরায় পরিচয় করিয়ে দিতেই এই ​বৈশাখী ​মেলার আয়ােজন। এই ​মেলার মাধ্যমে সকলে নতুন করে বাঙালি শিল্প​ ও সংস্কৃতি সাথে​ জানতে উ​​দ্বুদ্ধ হবে। নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ​ক্লাবের উদ্যো​গে এমন একটি​ কার্য​করী পদক্ষে​প নিতে ​পেরে আমরা গর্বি​ত”।

সর্বশেষ - মানিকগঞ্জ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com