dailynobobarta logo
আজ বুধবার, ৪ সেপ্টেম্বর ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

ঘিওরে প্রধান শিক্ষকের বিরুদ্ধে কোটি টাকা আত্মসাতের অভিযোগ

প্রতিবেদক
আল মামুন, মানিকগঞ্জ প্রতিনিধি
বুধবার, ৪ সেপ্টেম্বর ২০২৪ | ১২:৪২ অপরাহ্ণ
ঘিওরে প্রধান শিক্ষকের বিরুদ্ধে কোটি টাকা আত্মসাতের অভিযোগ

আল মামুন, মানিকগঞ্জ প্রতিনিধি: মানিকগঞ্জের ঘিওর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলী খানের বিরুদ্ধে তার প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অনিয়ম দুর্নীতির অভিযোগ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে। প্রধান শিক্ষক হিসেবে ১২ বছর ধরে দায়িত্ব পালন কালে তার বিরুদ্ধে সুনির্দিষ্ট ১৫টি অভিযোগে আনা হয়েছে। ১ কোটি ৩৮ লাখ ৪৫ হাজার টাকা আত্মসাৎসহ শিক্ষকদের হয়রানি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ রয়েছে প্রধান শিক্ষকের
বিরুদ্ধে।

বিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধি মোঃ রফিকুল ইসলাম, আতিকুজ্জামান ও খায়রুন নাহার খন্দকার স্বাক্ষরিত অভিযোগ পত্রে জানা গেছে, ২০১২ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত এসএসসি ও জেএসসি পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের কাছ থেকে ফরম পুরন বাবদ ৯ লক্ষ ৬০ হাজার টাকা আত্মসাৎ করেন প্রধান শিক্ষক। ১২ বছর ধরে মালামাল ক্রয় না করে ভুয়া বিল-ভাউচারের মাধ্যমে ১২ লক্ষ টাকা আত্মসাৎ করেন।

বিদ্যালয়ে উত্তীর্ন নিয়োগ প্রার্থীদের নিয়োগপত্র আটকিয়ে উন্নয়নের কথা বলে ৩০ লক্ষ টাকা আত্মসাৎ করেন। মার্কশীট, সার্টিফিকেট ও প্রশাংসা পত্র বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে ১২ বছরে ৭ লক্ষ ২০ হাজার টাকা আত্মসাৎ করেন। গত ৮ বছরে বিদ্যালয়ে শিক্ষক কর্মচারীদের স্কুল বেতনের ২০% প্রভিডেন্ট ফান্ড কর্তন করে ব্যাংকে জমা না করে ১৪ লক্ষ ৮৫ হাজার ১২০ টাকা আত্মসাৎ করেন। এছাড়া সম্প্রতি বৈজ্ঞানিক মালামাল ক্রয় না করে সরকারে অর্থ আত্মসাৎ করেন। বিদ্যালয়ের জমি লীজ প্রদানের অনিয়ম।

বিদ্যালয়ে দোকানের জামানত আত্মসাৎ ও দোকানের ভাড়া আদায়ের অনিয়ম করেছেন। বিদ্যালয়ের ল্যাপটপ, চার্জর ফ্যান, সিসি টিভি প্রধান শিক্ষক নিজ বাসায় ব্যবহার ও বিদ্যালয়ের টাকায় নিজের জন্য একাধিক মোবাইল সেট ক্রয় করেন। শিক্ষক কর্মীচারীদের সাথে স্বেচ্ছাচারিতা ও হয়রানির করা এবং শিক্ষকদের উচ্চতর স্কেল প্রাপ্তির ক্ষেত্রে বিদ্যালয়ের উন্নয়নের নামে টাকা আদায় ও ক্লাস চালকালিন সময় ছাত্রীদের জোড় করে প্রাইভেট পড়ানোসহ রাতের বেলায় বহিরাগতদের নিয়ে আড্ডা দেওয়ার অভিযোগ রয়েছে প্রধান শিক্ষক মোহাম্মদ আলী খানের বিরুদ্ধে।

অভিযোগকারী শিক্ষক প্রতিনিধি রফিকুল ইসলাম বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছাড়া ২৮ জন শিক্ষক কর্মচারী রয়েছে এর মধ্যে সহকারী প্রধান শিক্ষক ছাড়া সকলেই স্বাক্ষর করেছেন ওই অভিযোগ পত্রে। এছাড়া প্রায় তিনশ ছাত্রী গণস্বাক্ষর করেছেন প্রধান শিক্ষকের অনিময় দুর্নীতির বিরুদ্ধে। প্রধান শিক্ষকের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তার সবগুলো সত্য ও প্রমান রয়েছে।

এব্যাপারে প্রধান শিক্ষক মোহাম্মদ আলী খান বলেন, যারা তার বিরুদ্ধে অভিযোগ দিয়েছেন তাদের সাথে কথা হয়েছে তারা অভিযোগ তুলে নিবেন। অভিযোগ প্রসঙ্গে তিনি আরো বলেন তাকে হয়রানি করার জন্যই একটি গোষ্টি মিথ্যা অভিযোগ দিয়েছেন।

ঘিওর উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, ঘিওর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে লিখিত অভিযোগ পাওয়া গেছে। এব্যাপারে ম্যানেজিং কমিটির সাথে মিটিং করে অভিযোগের বিষয়টি তদন্ত করা হবে। তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া গেলে প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষর কাছে সুপারিশ করা হবে।

সর্বশেষ - মানিকগঞ্জ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com