dailynobobarta logo
আজ বুধবার, ৬ সেপ্টেম্বর ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

কোহলির আরেক রেকর্ড ভাঙলেন বাবর আজম

প্রতিবেদক
দৈনিক নববার্তা ডেস্ক
বুধবার, ৬ সেপ্টেম্বর ২০২৩ | ১১:৫২ অপরাহ্ণ
বাবর আজম

বিরাট কোহলির আরেক রেকর্ড ভাঙলেন বাবর আজম। এশিয়া কাপের সুপার ফোরের প্রথম ম্যাচেই বাংলাদেশকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারায় পাকিস্তান। লাহোরে টুর্নামেন্টের শেষ ম্যাচে সাকিবদের দেয়া ১৯৪ রানের লক্ষ্য সহজেই টপকে যায় বাবর আজমরা। টাইগারদের বিপক্ষে দুর্দান্ত জয়ের দিনে অবশ্য খুব বেশি ভূমিকা রাখতে পারেননি পাক অধিনায়ক। ২২ বলে মাত্র ১৭ রান করে তাসকিন আহমেদের শিকার হন বাবর।

নেপালের বিপক্ষে ১৫১ রান করা বাবর বাংলাদেশের বিপক্ষে এই ম্যাচে গড়েছেন আরেকটি নতুন রেকর্ড। এতদিন পর্যন্ত অধিনায়ক হিসেবে ওয়ানডেতে দ্রুততম দুই হাজার রানের রেকর্ড ছিল ভারতীয় তারকা ক্রিকেটার বিরাট কোহলির। বাবর এবার সেই রেকর্ডেরও দখল নিয়েছেন। অধিনায়ক হিসেবে মাত্র ৩১ ইনিংসে দুই হাজার রান পূর্ণ করেছেন পাক কাপ্তান।

ভারতের সাবেক অধিনায়ক কোহলি ৩৬টি ওয়ানডে ইনিংসে গড়েছিলেন দ্রুততম দুই হাজার রানের রেকর্ড। যা দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ৪১ এবং অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক করেন ৪৭ ইনিংসে।

বুধবার (৬ সেপ্টেম্বর) গাদ্দাফি স্টেডিয়ামে এশিয়া কাপে সুপার ফোরের প্রথম ম্যাচে মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান। ব্যাটিংয়ে ব্যর্থ টাইগাররা প্রথম ইনিংসে মাত্র ১৯৩ রানেই গুটিয়ে যায়। যার জবাবে অনায়াসেই জয়ের দিকে ছুটছে বাবরের দল। তবে ব্যাটিংয়ে ব্যর্থ পাক অধিনায়ক মাত্র ১৭ রানে ফিরেছেন। অবশ্য ৬ রানে থাকাবস্থাতেই দ্রুততম দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেন অধিনায়ক বাবর।

এর আগে নেপালের বিপক্ষে ১৫১ রানের ইনিংসের মাধ্যমে ডানহাতি এই ব্যাটার দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ব্যাটার হাশিম আমলার একটি রেকর্ড টপকে যান। ওয়ানডেতে দ্রুততম ১৯টি সেঞ্চুরি হাঁকিয়েছেন বাবর আজম। এ কাজে পাক অধিনায়কের লেগেছে মাত্র ১০২টি ওডিআই ইনিংস।

অন্যদিকে, সমানসংখ্যক সেঞ্চুরি পেতে আমলার লেগেছিল ১০৪ ইনিংস। আর এক সেঞ্চুরি পেলেই পাকিস্তানের কিংবদন্তি ব্যাটার সাঈদ আনোয়ারের রেকর্ডেও ভাগ বসাবেন বাবর। ওয়ানডেতে ১৯ সেঞ্চুরি পেতে বিরাট কোহলির লেগেছিল ১২৪ ইনিংস, ডেভিড ওয়ার্নারের ১৩৯ ও এবিডি ভিলিয়ার্সের ১৭১।

বিশ্বকাপের আগে রান করার নেশা চেপেছে বাবরের। সর্বশেষ ১২ ম্যাচের ৮টিতেই তিনি ফিফটি হাঁকিয়েছেন। তার সর্বশেষ ১৫১ রানের ইনিংসটি সাজানো ছিল ১৪ চার ও ৪ ছয়ে। পাকিস্তানের অধিনায়ক হিসেবে যা দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। দ্রুততম ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে পাঁচ হাজার রান করার পথে প্রোটিয়া কিংবদন্তি হাশিম আমলার রেকর্ড ভেঙে দিয়েছিলেন আগেই। এরপরই তিনি ওয়ানডের শীর্ষ ব্যাটারের আসন অলঙ্কৃত করেন।

সর্বশেষ - মানিকগঞ্জ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com