dailynobobarta logo
আজ সোমবার, ১১ সেপ্টেম্বর ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

ঘিওরে যক্ষ্মা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রতিবেদক
আল মামুন, মানিকগঞ্জ প্রতিনিধি
সোমবার, ১১ সেপ্টেম্বর ২০২৩ | ৩:৩৯ অপরাহ্ণ
ঘিওরে যক্ষ্মা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

মানিকগঞ্জের ঘিওরে ব্র্যাক অফিস হলরুমে যক্ষ্মা নিয়ন্ত্রণ বিষয়ক কর্মশালা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে ব্র্যাক যক্ষ্মা নিয়ন্ত্রণ বিষয়ক কর্মসুচির আয়োজনে উপজেলা প্রশাসন, ডাক্তার, সাংবাদিক, মুক্তিযোদ্ধা, শিক্ষক, মসজিদের ইমামদের সাথে যক্ষ্মা, কোভিট ১৯, টিবি, ম্যালেরিয়া, এইচআইভি রোগ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ব্র্যাকের জেলা সমন্বয়কারী মোঃ ওমর ফারুক এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী অফিসার আমিনুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা ডাঃ হাসিব আহসান, প্রোগ্রাম অফিসার মোঃ শাহিন খান, টিএলসি এ মোঃ মফিজুর রহমান খান, ব্র্যাঞ্চ ম্যানেজার মোঃ রবিউল ইসলাম, ম্যানেজার (শিক্ষা) মোঃ নাজমুল করিম শিমুল, প্রোগ্রাম অর্গানাইজার মালেকা বেগম, ফিল্ড অর্গানাইজার রেশমা আক্তার, মোঃ সফিকুল ইসলাম প্রমুখ।

আলোচনার শুরুতে ব্র্যাকের প্রোগ্রাম অর্গানাইজার মালেকা বেগম যক্ষ্মার লক্ষণ, প্রতিকার, চিকিৎসা পদ্ধতি নিয়ে আলোচনা করেন। ব্র্যাকের প্রোগ্রাম অফিসার (টিবি) মোঃ শাহিন খান বলেন যক্ষ্মা একটি জটিল রোগ। চিকিৎসা না নিলে যক্ষায় বহু মানুষ মৃত্যু বরণ করে। তাই এধরনের রোগ থেকে রক্ষা পেতে আপনার এলাকায় ১৪ দিনের বেশি কারো কাশি থাকলে দ্রুত কফ পরীক্ষা করতে হবে। এছাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং ব্র্যাকের মাধ্যমে বিনামূল্যে রোগীদের চিকিৎসা সেবা প্রদান করা হয়।

এবিষয়ে উপজেলা স্বাস্থ্য প:প: কর্মকর্তা ডা: হাসিব আহসান বলেন- যক্ষা রোগের লক্ষণ দেখলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগাযোগ করুন। সেখানে কফ পরীক্ষা করা হয় এবং বিভিন্ন রোগের চিকিৎসা দেওয়া হয়। যক্ষা হলে কাশি বেড়ে যায় কফের সাথে অনেক সময় রক্ত পড়ে। এ রোগ একটি বায়ু বাহিত রোগ, এই রোগের হাত থেকে বাঁচতে হলে মানুষকে সচেতন হতে হবে।

এছাড়া যাদের দীর্ঘদিন কাশি থাকবে আমাদের ওয়ার্ড এবং ইউনিয়ন পর্যায়ে সেচ্ছাসেবী কর্মীরা রয়েছেন তাদের সাথে দ্রুত যোগাযোগ করবেন এবং নিকটস্থ স্বাস্থ্য কমপ্লেক্সে এবং ব্র্যাকে যোগাযোগ করবেন।

উপজেলা নির্বাহী অফিসার যক্ষ্মার ভয়াভহতা নিয়ে বলেন- যক্ষা সুচিকিৎসায় সম্পূর্ণ সুস্থ হয়ে যায়। দ্রুত রোগ সনাক্তকরণ এবং চিকিৎসা গ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা করতে ব্র্যাক বাংলাদেশ সরকারের সাথে আছে এবং থাকবে বলে ব্র্যাক কে ধন্যবাদ জানায়।

এছাড়াও উপস্থিত সকলকে এই ওরিয়েন্টেশনে অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করে নিজ নিজ জায়গা থেকে সকলকে এই রোগ নির্মূলে সহযোগিতা করার জন্য আহব্বান জানান।

সর্বশেষ - মানিকগঞ্জ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com