dailynobobarta logo
ঢাকাবৃহস্পতিবার , ১০ আগস্ট ২০২৩
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

শেরপুরে বিশ্ব আদিবাসী দিবস পালিত

বেলায়েত হোসাইন, শেরপুর প্রতিনিধি
আগস্ট ১০, ২০২৩ ১২:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

শেরপুরে নানা আয়োজনে পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস। দিবসটি উপলক্ষে ৯ আগষ্ট বুধবার বিকেলে জেলার ঝিনাইগাতি উপজেলার সীমান্তবর্তী রাংটিয়া আদর্শ গ্রাম মাঠ আদিবাসীদের সাংস্কৃতিক প্রদর্শন, বীর মুক্তিযদ্ধা সম্মাননা, আলোচনা ও প্রীতি খেলাধূলা অনুষ্ঠিত হয়। নাগরিক সংগঠন জনউদ্যোগ এবং গারো, কোচ, হাজং, বর্মনসহ বিভিন্ন আদিবাসী সংগঠনের যৌথ আয়োজনে এ আদিবাসী দিবসের এসব কর্মসূচির আয়োজন করে।

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দাবি করে সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন এবং বাজেটে আদিবাসী জনগোষ্ঠীর জন্য পৃথক বরাদ্দের দাবি জানানো হয়। সেইসাথে শেরপুরে বিভিন্ন পাহাড়ি জনপদে যুগ যুগ ধরে বসবাসকারী আদিবাসীদের বিরুদ্ধে মিথ্যা বন মামলা দিয়ে হয়রানিসহ নানাভাবে নিজ ভূমি থেকে উচ্ছেদ বন্ধ করার দাবি জানানো হয়। আলোচনা সভায় বাংলাদেশ কোচ আদিবাসী ইউনিয়ন শেরপুর জেলা শাখার চেয়ারম্যান রুয়েল কোচ এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শ্রীবর্দী উপজেলা পরিষদের চেয়ারম্যান এসডি শহিদুল ইসলাম।

এছাড়া অন্যান্য অতিথির মধ্যে ঝিনাইগাতি উপজেলা আওয়ামী লীগ নেতা আমিরুজ্জামান লেবু, শ্রীবর্দী উপজেলা ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি প্রাঞ্জল সাংমা, নীল মাধব হাজং, সাংবাদিক হাকিম বাবুল, লেখক ও আলোচক জ্যোতি পোদ্দার, সাংবাদিক ও কবি রফিক মজিদ, সমাজ সেবিকা আইরিন পারভিন, লুৎফুন্নাহার প্রমূখ উপস্থিত ছিলেন।আলোচনা সভার আগে আদিবাসী বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে মতি লাল বর্মন ও গোবিন্দ বর্মনকে সন্মাননা প্রদান করা হয়। এছাড়া আদিবাসী ১১ মেধাবী শিক্ষার্থীর মাঝে সম্মননা ও উপহার সামগ্রী বিতরণ করা হয়।

সবশেষে স্থানীয় স্কুল মাঠে আদিবাসী যুবক ও বয়স্কদের মাঝে প্রীতি ফুটবল ম্যাচ এবং সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গারো, হাজং, কোচসহ অন্যান্য জাতিগোষ্ঠির শিল্পীরা ঐতিহ্যবাহী আদিনাসী নৃত্য পরিবেশন করেন।

বেলায়েত হোসাইন, শেরপুর প্রতিনিধি
শেরপুর প্রতিনিধি | Website | + posts

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social Media Auto Publish Powered By : XYZScripts.com