dailynobobarta logo
আজ মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

আত্মহত্যা প্রতিরোধে ‘বন্ধু’র নানামুখী আয়োজন

প্রতিবেদক
সৈয়দ রাকিবুজ্জামান রকি, জবি প্রতিনিধি
মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর ২০২৩ | ১২:৪৯ অপরাহ্ণ
আত্মহত্যা প্রতিরোধে 'বন্ধু'র নানামুখী আয়োজন

আত্মহত্যা প্রতিরোধে ‘বন্ধু’র নানামুখী আয়োজন অনুষ্ঠিত হয়েছে। কালের আবর্তনে পৃথিবী এগিয়েছে অনেকদূর। মানুষ ভালো থাকার জন্য তৈরী করেছে নানা অনুষঙ্গ। শারীরিকভাবে ভালো থাকলেও পাল্লা দিয়ে বেড়েছে মানসিকভাবে ভালো না থাকার বিষয়টি।

পরিসংখ্যান বলছে প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করছে।আত্মহত্যার দিক থেকে পিছিয়ে নেই বাংলাদেশও। আত্মহত্যায় বাংলাদেশের অবস্থান সারা বিশ্বে ১০ম। প্রতিবছর ১০ই সেপ্টেম্বর পালিত হয় ‘বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস’। এই দিনটিকে সামনে রেখে বেসরকারি মানসিক স্বাস্থ্যসেবা দানকারী প্রতিষ্ঠান ‘বন্ধু’ তিনদিন ব্যাপী নানা করার্যক্রম পরিচালনা করেছে। সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরীর লক্ষ্যে বিভিন্ন প্লাটফর্মে সচেতনতা মূলক পোস্ট, সচেতনতা মূলক ভিডিও তৈরি এবং আলোচনা সভার আয়োজন করে ‘বন্ধু’।

বন্ধু’র প্রধান নির্বাহী কর্মকর্তা মাহাদী-উল-মোর্শেদ বলেন, বৈশ্বিক এ সমস্যা বাংলাদেশেও প্রবল। বছরের প্রথম আট মাসে আত্মহত্যা করেছেন ৩৬১ শিক্ষার্থী। এদের মধ্যে ৬৭ শতাংশই ১৯ বছরের নিচে।শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে কাজ করতে হবে। অভিজ্ঞতা সম্পন্ন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ অতি দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে নিয়োগ দিতে হবে। পাশাপাশি সকল পর্যায় থেকে সচেতনতামূলক কার্যক্রম শুরু করা এখন সময়ের দাবী।আজ বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস।

এই দিনে আমরা প্রতিজ্ঞা করতে চাই যে নিজদের যত্ন নিব। নিজে বাঁচবো এবং অন্যকে বাঁচতে সাহায্য করবো। যদি আপনার মানসিক সাহায্য দরকার হয়, বন্ধু’র প্যানেল সাইকোলজিস্টদের কাছ থেকে নিতে পারেন, বন্ধু চেষ্টা করবে আপনাদের সেবা পৌঁছে দিতে।’বন্ধু’ র প্যানেল সাইকোলজিস্ট মো: বদিরুজ্জামান সুমন বলেন, সবার মাঝে ভালোবাসা ছড়িয়ে দিন, আশা রাখুন এবং জীবন বাঁচান। প্রয়োজনে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞর পরামর্শ নিন।’বন্ধু’র প্রচার ও প্রকাশনা বিভাগের সহকারী কর্মকর্তা মারিয়াম সাফা বলেন- আসুন আত্মহত্যা প্রতিরোধে সকলে একসাথে মিলে আশার পথ আলোকিত করি।

সর্বশেষ - মানিকগঞ্জ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com