dailynobobarta logo
আজ মঙ্গলবার, ১০ অক্টোবর ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

পদ্মার বুকে আজ ছুটবে স্বপ্নের ট্রেন

প্রতিবেদক
দৈনিক নববার্তা ডেস্ক
মঙ্গলবার, ১০ অক্টোবর ২০২৩ | ১০:২২ পূর্বাহ্ণ
পদ্মার বুকে আজ ছুটবে স্বপ্নের ট্রেন

দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের আরেকবার দীর্ঘ অপেক্ষার অবসান হতে চলছে আজ মঙ্গলবার (১০ অক্টোবর)। সকালে খুলছে পদ্মা সেতুতে রেল সংযোগের দ্বার। এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ভাঙ্গার ডা. কাজী আবু ইউসুফ স্টেডিয়ামে ফরিদপুর জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

ভাঙ্গা রেলওয়ে স্টেশন মাস্টার মো. শাহজাহান জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা-ভাঙ্গা রেল চলাচলের উদ্বোধনের পর শিগগিরই এ রেলপথ বাণিজ্যিকভাবে খুলে দেয়া হবে। তবে এখনও দিন চূড়ান্ত হয়নি। এ দফায় ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত প্রায় ৮২ কিলোমিটার রেলপথ চালু হচ্ছে। শুরুতে তিনটি স্টেশনে ট্রেন থামার ব্যবস্থা থাকছে। এগুলো হলো: মাওয়া, পদ্মা (জাজিরা) ও শিবচর। মুন্সিগঞ্জের নিমতলা স্টেশনটিও চালুর চেষ্টা চলছে।

এদিকে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে প্রাণচাঞ্চল্য। প্রধানমন্ত্রীর এ সমাবেশ থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নৌকার নির্বাচন যাত্রা শুরু হবে বলে মনে করছেন স্থানীয় নেতাকর্মীরা।

বিগত ২০০৮ সালে দিনবদলের সনদ রূপকল্প ২০২১-এ দেশের যোগাযোগ খাতে অগ্রগতির যে নির্বাচনী প্রতিশ্রুতি দিয়ে দেশ শাসনের ভার নিয়েছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ, দেড় দশকের বহুমাত্রিক কর্মযজ্ঞে দেশের বাকি অঞ্চলের মতো সেসবের বাস্তব প্রতিফলন দেখা গেছে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলেও। স্বপ্নের পদ্মা সেতুতে রেল যোগাযোগ সে অগ্রযাত্রায় আরও একধাপ অগ্রগতি বলে মনে করছেন স্থানীয় বাসিন্দারা।

আর সে উন্নয়নের বার্তা জনগণের কাছে রাজনৈতিকভাবেও তুলে ধরার প্রয়াস চালিয়ে যাচ্ছে ক্ষমতাসীনরা। এরই ধারাবাহিকতায় রেলযোগে স্বপ্নের পদ্মা সেতু পাড়ি দিয়ে ফরিদপুরের ভাঙ্গায় ডা. কাজী ইউসুফ স্টেডিয়ামে আওয়ামী লীগের জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনাকে বরণ করতে নবরূপে জেগে ওঠেছে ভাঙ্গা। মহাসড়ক কিংবা অলিগলি সবখানে ব্যানার, ফেস্টুন ও তোরণে তাকে স্বাগত জানিয়ে তুলে ধরা হয়েছে সরকারের উন্নয়নমূলক কাজের ফিরিস্তি, দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বদলে যাওয়ার চিত্র। আসছে জাতীয় নির্বাচন সামনে রেখে প্রাধান্য পাচ্ছে ভোটের বার্তাও। জনসভামঞ্চ সাজানো হয়েছে নৌকার আদলে। উচ্ছ্বসিত সাধারণ মানুষের কণ্ঠে উঠে এসেছে প্রধানমন্ত্রীকে বরণ করে নিতে অধীর অপেক্ষার কথা।

স্থানীয়রা জানান, ভাঙ্গা এখন দক্ষিণ বঙ্গের প্রাণকেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। ভাঙ্গাতে কোনো রেল যোগাযোগ ছিল না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় সেখানে রেল যোগাযোগ স্থাপিত হয়েছে। আজই প্রধানমন্ত্রীর হাত দিয়ে খুলে যাচ্ছে ভাঙ্গাবাসীর স্বপ্নের দুয়ার। তাই প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে সমাবেশে কয়েক লাখ মানুষের জমায়েত হবে বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় আওয়ামী লীগ নেতারা বলছেন, কেবল ফরিদপুর নয়, দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্য সব জেলা থেকেও ব্যাপক হারে জনতা অংশ নেবেন এ সমাবেশে। আর এ অঞ্চলে গত দেড় দশকে বদলের যে হাওয়া লেগেছে, সে খতিয়ান তুলে ধরে নৌকার নির্বাচনী যাত্রাও শুরু হবে এ মঞ্চ থেকে – এমনটাই প্রত্যাশা নেতাকর্মীদের।

জাতিসংঘ সম্মেলনে যোগদান উপলক্ষে ১৬ দিনের যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য সফর শেষে দেশে ফেরার পর এটাই হবে প্রধানমন্ত্রীর প্রথম কোনো জনসভায় অংশগ্রহণ।

প্রকল্প সূত্র জানায়, যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলপথ নির্মাণসহ পদ্মা সেতু রেল সংযোগের পুরো প্রকল্পের কাজ ২০২৪ সালে জুনের মধ্যে শেষ হবে। এ পর্যন্ত প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮২ শতাংশ। পদ্মা সেতু হয়ে ঢাকা-যশোর পর্যন্ত তিনটি অংশে রেলপথটি নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে ঢাকা-যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার মেইন লাইন, ঢাকা-গেণ্ডারিয়া পর্যন্ত ৩ কিলোমিটার ডাবল লাইন, লুপ, সাইডিং ও ওয়াই-কানেকশনসহ মোট ২১৫.২২ কিলোমিটার ব্রডগেজ রেললাইন নির্মাণ করা হচ্ছে।

পদ্মা সেতু দিয়ে যেসব ট্রেন চলবে তার মধ্যে রয়েছে, খুলনা-ঢাকা রুটের দুটি আন্তঃনগর ট্রেন – সুন্দরবন ও চিত্রা, ঢাকা-বেনাপোল রুটের বেনাপোল এক্সপ্রেস বর্তমান রুট পরিবর্তন করে পদ্মা সেতু হয়ে ঢাকায় চলাচল করবে।

প্রায় ৩৯ হাজার ২৪৬ কোটি ৭৯ লাখ টাকা ব্যয়ের ১৭২ কিলোমিটার দীর্ঘ পদ্মা রেল সংযোগ প্রকল্পের চীনা ঠিকারদার সিআরইসি। আর কাজ তদারকি করছে বাংলাদেশ সেনাবাহিনী।

সর্বশেষ - মানিকগঞ্জ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com