dailynobobarta logo
আজ বুধবার, ২০ ডিসেম্বর ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

ঘিওরে প্রকাশ্যে চলছে ফসলি জমির মাটি কাটার ধুম

প্রতিবেদক
আল মামুন, মানিকগঞ্জ প্রতিনিধি
বুধবার, ২০ ডিসেম্বর ২০২৩ | ৪:৫৮ অপরাহ্ণ
ঘিওরে প্রকাশ্যে চলছে ফসলি জমির মাটি কাটার ধুম

আল মামুন, মানিকগঞ্জ প্রতিনিধি: মানিকগঞ্জের ঘিওরে অবৈধ ভাবে প্রকাশ্যে ৩ ফসলি জমির মাটি কাটার কর্মযজ্ঞ চালাচ্ছে প্রভাবশালী মহল। চলছে ফসলী জমির মাটিকাটা উৎসব। তিন ফসলী কৃষি জমি পরিনত হচ্ছে পুকুর-ডোবায়। দিন দিন ফসলের উৎপাদন কমছে, বেকার হচ্ছে কৃষক, পরিবেশ হচ্ছে দূষিত।

মাটি পরিবহনে ভারী ট্রাক ও মাহেন্দ্র ট্রলি ব্যবহারে ইউনিয়ন ও গ্রামীণ সড়ক হচ্ছে ক্ষতিগ্রস্থ। আইন অমান্য করে এমনি কর্মকাণ্ড চলছে মানিকগঞ্জ জেলার ঘিওর উপজেলার নারচী এলাকায়। উপজেলার পয়লা ইউনিয়নে ভেকু দিয়ে এ মাটি কাটছে। অবৈধ মাহেন্দ্র চলাচলে ধুলার কুয়াশায় ডেকে গেছে গোটা এলাকা।

সরেজমিনে দেখা যায়, উপজেলার নারচী গ্রামে মাটির ট্রাক ও অবৈধ মাহেন্দ্র চলাচল করে। এলাকা ধুলা-বালুতে আচ্ছন্ন হয়, এতে করে যাতায়াতে নানা শ্রেণির মানুষের শ্বাসকষ্টসহ নানা রোগের সৃষ্টি হচ্ছে। বাড়ছে জনমনে ক্ষোভ।

ক্ষতিগ্রস্ত জমির মালিক রঘুনাথপুর গ্রামের নয়ন উদ্দিনের ছেলে রফিজ উদ্দিন বলেন, আমার সরিষা ক্ষেতের উপর দিয়ে জোর করে নেয়া হচ্ছে অবৈধ মাহেন্দ্র দিয়ে মাটি। জমির মালিক ও মাহেন্দ্র মালিকরা প্রভাবশালী হওয়ায় আমরা কোন প্রতিবাদ করতে পারছি না। বাধা দিলে আমাদের মারতে আসে।

পাশের জমির মালিক মোহাম্মদ আলী দুঃখ করে বলেন, যে ভাবে অবৈধ ভেকু দিয়ে মাটি কাটছে তাতে একটু বৃষ্টি হলেই চারপাশের সমস্ত জমি ভেঙ্গে যাবে। দেখার যেন কেউ নেই।

সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে তারা পালিয়ে যায়। মুঠোফোনে জমির মালিক নারচী গ্রামের উফাজের ছেলে আফাজ ও অবৈধ ভেকুর মালিক মাঠি খেকো আরশেদ মেম্বারের সাথে যোগাযোগ করার চেষ্টা করলে তাদের পাওয়া যায়নি। এই মুহূর্তে সংযোগ দেওয়া সম্ভব না বলে জানা যায়।

এ বিষয়ে ঘিওর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমিনুল ইসলামের সাথে কথা বললে তিনি বলেন বিষয়টি আমার জানা ছিল না তদন্ত্র করে আইনানুগ পদক্ষেপ নেয়া হবে।

সর্বশেষ - মানিকগঞ্জ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com