dailynobobarta logo
আজ শনিবার, ৩ ফেব্রুয়ারি ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | কনভার্টার
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. গণমাধ্যম
  6. ধর্ম
  7. প্রযুক্তি
  8. বাংলাদেশ
  9. বিনোদন
  10. বিশেষ নিবন্ধ
  11. লাইফস্টাইল
  12. শিক্ষা
  13. শিক্ষাঙ্গন
  14. সারাদেশ
  15. সাহিত্য

ঘিওরে ওরস ও বাউল মেলায় হাজারো মানুষের সমাগম

প্রতিবেদক
আল মামুন, মানিকগঞ্জ প্রতিনিধি
শনিবার, ৩ ফেব্রুয়ারি ২০২৪ | ৫:২২ অপরাহ্ণ

মানিকগঞ্জের ঘিওরে তিন দিনব্যাপী ওরস ও বাউল উৎসবে হাজারো মানুষের মিলন মেলা। এ উপলক্ষে উপজেলার ঘিওর উত্তরপাড়া (চর ঘিওর) এলাকায় হযরত শাহ্ বাবু মোল্লা ওয়ায়েছি দরবার শরীফে হাজারো মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে।

ওরস পরিচালনা কমিটির সভাপতি আব্দুল আওয়ালের সভাপতিত্বে সাধারণ সম্পাদক মোঃ রেজাউল করিম রেজা ও সাংবাদিক আল মামুনের উপস্থাপনায় তিন দিনব্যাপী এ মেলাটি উদ্বোধন করেন মানিকগঞ্জ ১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব সালাউদ্দিন মাহমুদ জাহিদ।

গত বৃহস্পতিবার ১ ফেব্রুয়ারি শুরু হওয়া ওই ওরস ও বাউল মেলা শেষ হয় শনিবার রাতে। পিরে কামেল হযরত খাজা শাহ্ সাখাওয়াত হোসেন বাবু মোল্লার ‘ওফাত দিবস’ উপলক্ষে এই উৎসবের আয়োজন করা হয়।

ওয়ায়েছি তরিকার পির ও অসংখ্য ভাব, মুর্শিদী, ইসলামি সংগীতের গীতিকার ও সুরকার হযরত শাহ্ সাখাওয়াত হোসেন বাবু মোল্লা গত ৫ বছর পূর্বে মারা যান।

এই পিরের ছেলে বর্তমান গদিনশিন মো: তরিকুল ইসলাম (তপন) বাবার ‘ওফাত দিবস’ ও স্মরণসভার আয়োজন করেন। এরই ধারাবাহিকতায় গত ১, ২ ও ৩ ফেব্রুয়ারি তিন দিনব্যাপী বিচার গান ও লালন গানের আসর অনুষ্ঠিত হয়েছে। জাতি, ধর্ম, দলমত নির্বিশেষে দূর-দূরান্ত থেকে অসংখ্য ভক্ত-অনুরাগী অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানের প্রথম দিন ১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বাদ আসর মিলাদ মাহফিল এবং তবারক বিতরণ করা হয়। বাদ এশা ফকির মনির বাউল বনাম লিটন সরকারের বিচার গান পরিবেশিত হয়।

২ ফেব্রুয়ারি শুক্রবার জসিম সরকার বনাম দোলন সরকারের বিচার গান পরিবেশিত হয়।

৩ ফেব্রুয়ারি শনিবার রাখি শবনম, সুবর্ণা পারভীন ও বাউল আক্কাস লালন সংগীত পরিবেশন করেন। অনুষ্ঠানে দেশের বিভিন্ন এলাকা থেকে বাউলভক্তরা যোগ দেন।

মেলায় আসা এক বাউল বলেন, ‘এখানে সব ধর্মের মানুষের মধ্যে ভালোবাসা সৃষ্টি ও ধরণীর মঙ্গলার্থে প্রার্থনা করা হয়। আমরা গানের মাধ্যমে সেই বার্তা সবার মধ্যে পৌঁছে দিচ্ছি।’

মেলার উদ্দেশ্য নিয়ে বর্তমান গদিনশিন পিরজাদা মো: তরিকুল ইসলাম তপন বলেন, ‘মানুষের চেতনায় মানবতাবোধ জাগ্রত করাই এই বাউল মেলার মূল লক্ষ্য। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার জন্য এই মেলা উন্মুক্ত।’

এদিকে ওরস ও বাউল আসরকে কেন্দ্র করে একটি মেলাও অনুষ্ঠিত হয়। সেখানে কুটির শিল্প, মৃৎশিল্প, কাঠ-বাঁশ ও মাটির তৈরি শিল্পসামগ্রী, মিষ্টির দোকানসহ নানা রকমারি পণ্য ছিল।

সর্বশেষ - মানিকগঞ্জ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com